ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বিমানবন্দর রেল স্টেশনে আছে পর্যাপ্ত টিকিট, নেই যাত্রীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
বিমানবন্দর রেল স্টেশনে আছে পর্যাপ্ত টিকিট, নেই যাত্রীদের ভিড়

ঢাকা: আসন্ন ঈদুল ফিরত উপলক্ষে ঘরমুখো মানুষ ট্রেনের টিকিট সংগ্রহ শুরু করেছে। এজন্য রাত থেকে রাজধানীর কমলাপুর, তেজগাঁও রেলস্টেশনে প্রচন্ড চাপ থাকলেও বিমানবন্দর রেল স্টেশনের ভিড় নেই।

শনিবার (২৩ এপ্রিল) সকাল ৮ টা থেকে স্টেশনের আগাম টিকিট বিক্রির কাউন্টার খোলা হয়। তবে টিকেট সংগ্রহের জন্য যাত্রীদের তেমন ভিড় ছিল না। বেলা বাড়লেও এই স্টেশনের একই চিত্র দেখা যায়।

তবে স্টেশনের টিকিট কাউন্টারগুলোতে সকাল ৮টা থেকে ৮টা ৪৫ মিনিট পর্যন্ত সার্ভার ডাউন ছিল। এই সময়ের পর থেকে ঈদ যাত্রীদের টিকিট বিক্রিতে কোনো সমস্যা দেখা যায়নি। এছাড়াও নেই যাত্রীদের চাপ।

এদিকে, একজন যাত্রীর জাতীয় পরিচয়পত্রের (ফটোকপি) বিপরিতে ৪টি টিকিট সংগ্রহ করতে পারছেন। তবে এই স্টেশনে শুধুমাত্র চট্টগ্রাম ও নোয়াখালীর গামী ট্রেনের টিকিটগুলো সংগ্রহ করা যাচ্ছে।

আগামী ২৭ এপ্রিল রাতের ট্রেনে ভৈরব গ্রামের বাড়ি যাওয়ার অগ্রিম টিকিট সংগ্রহ করতে বিমানবন্দর রেল স্টেশনে এসেছে মো. রমজান আলী। তিনি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে লাইনে না দাঁড়িয়ে কাউন্টার থেকে কাঙ্ক্ষিত টিকিট সংগ্রহ করেন।

টিকিট হাতে পেয়ে তিনি বাংলানিউজকে বলেন, টিকেট সংগ্রহের জন্য কোনো বেগ পেতে হয়নি। এই স্টেশনে তেমন কোনো ভিড় নেই। লাইনে দাঁড়িয়ে ঠাঁসাঠাঁসির কারণও নেই।

এদিকে স্টেশনের আগাম টিকিট বিক্রির ৯ নম্বর কাউন্টারের দায়িত্বে থাকা মো. রাসেল বাংলানিউজকে বলেন, সকালে সার্ভার ডাউন থাকায় আমাদের কিছুটা সময় নষ্ট হয়েছে। তবে ৯টা থেকে স্বাভাবিকভাবেই ঈদ যাত্রীদের টিকিট বিক্রি করা যাচ্ছে। এখন সার্ভারে কোনো সমস্যা নেই৷

তাছাড়া আজ আগাম টিকিট বিক্রির প্রথম দিন। আমাদের স্টেশনে যাত্রীদের তেমন কোনো ভিড় নেই। কাউন্টারের সারিগুলো ফাঁকাই থাকছে। যাত্রী অনেক কম। এখনও ট্রেনের পর্যাপ্ত সংখ্যক টিকেট রয়েছে।

আমিনুল ইসলাম ঢাকায় বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। এবার ঈদের ছুটিতে চট্টগ্রামে তার পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উৎযাপন করবেন। সেই জন্য তিনি টিকেট সংগ্রহ করতে এসেছে।

তিনি বলেন, আমার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে ৩টি টিকিট নিয়েছি। আগামী ২৮ এপ্রিল রাতে রওয়ানা হবো। তবে এই স্টেশনে টিকিট সংগ্রহে কোনো ভিড় বা জটিলতা নেই।

নিরাপত্তা:

বিমানবন্দর রেল স্টেশনে রয়েছে আর এন বি গোয়েন্দা শাখার সদস্য মোতায়েন রয়েছে ৩ জন। স্টেশনের টিকিট কাউন্টারসহ ভেতরে সার্বিক গোয়েন্দা নজরদারি করবেন তারা। এছাড়াও বিমানবন্দর রেল স্টেশন পুলিশ ফাঁড়ির সদস্যরাও সার্বিক নিরাপত্তায় মজুদ রয়েছে।

তারা যাত্রীদের নিরাপত্তা ও অপরাধ সংক্রান্ত কোনো অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এদিকে, বিমানবন্দর রেল স্টেশনের স্টেশন মাস্টার মো. হালিমুজ্জামান বাংলানিউজকে বলেন, স্টেশনে যাত্রীদের জান-মালসহ তাদের নিরাপত্তা দিতে আমরা প্রস্তুত রয়েছি। স্টেশনের সার্বিক নিরাপত্তা ও কার্যক্রম সার্বিকভাবে মনিটর করা হচ্ছে। কোথাও কোনো ঝামেলা দেখা গেলে বা সংবাদ পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

টিকিট বিক্রির বিষয়ে তিনি বলেন, ঈদযাত্রীদের জন্য আমাদের এই স্টেশনে শুধু মাত্র চট্টগ্রাম ও নোয়াখালীর গামী ট্রেনের টিকিট সরবরাহ করা হচ্ছে। এখন পর্যন্ত পর্যাপ্ত সংখ্যক টিকিট রয়েছে৷ যাত্রীর চাপ নেই বিধায় টিকিট বিক্রিতে কোনো জটিলতা দেখা দেয়নি।

এদিকে সকালে টিকিট বিক্রি কিছু সময় বিলম্ব হয়। কারণ আমাদের সহজ’র সার্ভার ডাউন ছিল। তবে সেটি কাজ করে ঠিক করা হলে দ্রুত সময়ের মধ্যে যাত্রীদের টিকিট দেওয়া হচ্ছে।

জানা গেছে, ঈদের সম্ভাব্য দিন আগামী ৩ মে ধরে অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে আজ শনিবার। সে হিসেবে ২৩ এপ্রিল দেওয়া হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল দেওয়া হবে ২৯ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল দেওয়া হবে ৩০ এপ্রিলের টিকিট, ২৬ ও ২৭ এপ্রিল দেওয়া হবে ১ মে'র টিকিট। আর ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মে’র ট্রেনের টিকিট।

এবারের ঈদযাত্রা সুবিধার্থে ৬ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাত্রীর চাপ কমানোর লক্ষ্যে ঢাকা শহরের ৫টি কেন্দ্র টিকিট বিক্রি করা হচ্ছে। স্থানগুলো হলো- কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)। ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে আগামী ৫ মে থেকে। আগামী ৫ মে’র টিকিট বিক্রি হবে ১ মে।

তিনি বলেন, আজ সকাল ৮টা থেকে অনলাইনে ই-টিকিটিংয়ের মাধ্যমে অগ্রিম টিকিট কিনতে পারবে যাত্রীরা।

তবে ‘টিকিট যার ভ্রমণ তার’ নিশ্চিত করতে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি কাউন্টারে দেখালে টিকিট কিনতে পারবেন তারা। তবে একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। ঈদের অগ্রিম বিক্রিত টিকিট ফেরৎ নেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।