ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত শাহী ঈদগাহে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত শাহী ঈদগাহে

সিলেট: করোনা কাটিয়ে এবার পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরের শাহী ঈদগাহে। এরইমধ্যে জামাতের সময় নির্ধারণ করা হয়েছে।

সিলেট নগরের শাহী ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।

রোববার (২৪ এপ্রিল) সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর বাসভবনে ঈদগাহ কমিটির নেতাদের বৈঠকে ঈদুল ফিতরের দিন জামাতের সময় নির্ধারণ করা হয়েছে। বৈঠক শেষে শাহী ঈদগাহের মোতাওয়াল্লি জহির বক্ত এ তথ্য নিশ্চিত করেছেন।

পুরো দুই বছর করোনার দাপটের কারণে সিলেটের শাহী ঈদগাহে ঈদ জামাত হয়নি। বিগত দু’টি বছরে স্বাস্থ্যবিধি মেনে চারটি ঈদের প্রধান জামাত-ই অনুষ্ঠিত হয়েছিল হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে। ফলে চার ঈদেই সুনসান নীরবতা ছিল সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দান। ঈদের দিনগুলোতে মুসল্লিবিহীন শাহী ঈদগাহে ছিল নীরব-নিস্তব্ধতা।

অবশ্য এবার করোনার চোখ রাঙানি নেই। তাই আসন্ন ঈদুল ফিতরের দিনে ঈদগাহ এবং খোলা মাঠে ঈদের জামাত আদায় করতে পারবেন মুসল্লিরা। এ লক্ষ্যে সিলেট শাহী ঈদগাহ প্রস্তুত করার জন্য উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন এবং ঈদগাহ কমিটি।

শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২/৩ মে মুসলিম সম্প্রদায়ের প্রথম বৃহত্তম পবিত্র উৎসব- ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। নতুন পোশাক পরিধান করে, জায়নামাজ হাতে ঈদগাহ ময়দানে ছুটে যাবেন মুসল্লিরা। এবার সেই চিরাচরিত দৃশ্যের অবতারণা ঘটবে শাহী ঈদগাহে। চিরচেনা কোলাহল আর লাখো মুসল্লির পদচারণা ঘটবে ঈদগাহ ময়দানে।

সিসিক সূত্র জানায়, সিলেটের শাহী ঈদগাহ ময়দান প্রস্তুত করার পরিকল্পনা হাতে নিয়েছে সিলেট সিটি করপোরেশন। দু-একদিনের মধ্যেই শ্রমিকরা কাজ শুরু করবেন। তবে বৃষ্টির আশঙ্কায় মাঠে ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হতে পারে।  ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতির বিষয়টি গণমাধ্যমে তুলে ধরবেন।

বাংলাদেশ সময়: ০৮১১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।