ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাবাজার ঘাটে বেড়েছে ঘরমুখী মানুষের ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
বাংলাবাজার ঘাটে বেড়েছে ঘরমুখী মানুষের ভিড় ছবি: বাংলানিউজ

মাদারীপুর: প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের ভিড় বেড়েছে মাদারীপুরের শিবচর উপজেলার বাংলাবাজার ঘাটে।  
শুক্রবার (২৯ এপ্রিল) ভোর থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের উপচে পড়া ভিড় রয়েছে।

 

দেখা গেছে, লঞ্চে গাদাগাদি করে বাংলাবাজার ঘাটে এসে নামছেন যাত্রীরা। বাংলাবাজার ঘাটের দূরপাল্লার যানবাহনের কাউন্টারেও যাত্রীদের ভিড়। লাইনে দাঁড়িয়ে বাসের টিকিট কিনছেন যাত্রীরা।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল থেকেই ঘাট এলাকায় ঘরমুখী যাত্রীদের ভিড় রয়েছে। প্রতিটি নৌযানেই যাত্রীদের ভিড়। লঞ্চ ও স্পিডবোট থেকে নেমে যাত্রীরা গন্তব্যের পরিবহনে উঠছেন। দূরপাল্লার যানবাহনে উঠতে বাস কাউন্টারের সামনে যাত্রীদের লাইনেও দাঁড়াতে হচ্ছে।

যাত্রীদের চাপ নিয়ন্ত্রণে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে রাত ১০টা পর্যন্ত চালু থাকছে লঞ্চ চলাচল।  

সূত্রটি জানায়, এ বছর ঘরমুখী যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে রাত সাড়ে ৮টার পরিবর্তে ১০টা পর্যন্ত লঞ্চ চলাচল করবে। ভোর সাড়ে ৬টা থেকে টানা প্রায় ১৫ ঘণ্টা পর্যন্ত লঞ্চ চলবে। এবং ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে স্পিডবোট।

বাংলাবাজার লঞ্চঘাট সূত্র জানায়, শুক্রবার ভোর থেকে লঞ্চ, স্পিডবোটে যাত্রীদের প্রচণ্ড ভিড়। ফেরিতে উঠতেও গাড়ির লম্বা সিরিয়াল রয়েছে। লঞ্চগুলোতে ধারণ ক্ষমতার চেয়েও অতিরিক্ত যাত্রী নিয়ে শিমুলিয়া থেকে লঞ্চগুলো বাংলাবাজার ঘাটে এসে ভিড়ছে। যাত্রীচাপ বাড়ায় বাংলাবাজার ঘাট থেকে অনেকটাই যাত্রীশূন্য লঞ্চ শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে।

তানজিল চৌধুরী নামের এক যাত্রী বাংলানিউজকে বলেন, নৌযানে উপচে পড়া ভিড়। লঞ্চে গাদাগাদি অবস্থা। তবে বাড়ি ফিরতে পারছি এটাই বড় বিষয়।

আরেক যাত্রী তানিয়া আক্তার বলেন, এমনিতেই প্রচুর গরম। তার মধ্যে নৌযানে যাত্রীদের প্রচুর ভিড়। পদ্মা পার হতে ভীষণ কষ্ট হচ্ছে যাত্রীদের। গরমে হাঁপিয়ে উঠছেন অনেকে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) বাংলাবাজার ফেরিঘাট সূত্রে জানা গেছে, বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে গত বুধবার (২৭ এপ্রিল) থেকে রাত-দিন ২৪ ঘণ্টা ফেরি চলাচল শুরু করেছে। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রুটে রো রো ফেরি এনায়েতপুরি নামে আরও একটি ফেরি যুক্ত হয়েছে। নৌরুটে ২৪ ঘণ্টা ছয়টি ফেরি চলবে।  

এছাড়া মাঝিরকান্দি ঘাট দিয়ে দিনের বেলা চলবে আরও চারটি ফেরি। দুই রুটে মোট ১০টি ফেরি দিয়ে ঈদযাত্রায় গন্তব্য ফেরা নিশ্চিত করবে কর্তৃপক্ষ। তবে মাঝিরকান্দি রুটে রাতে মাত্র একটি ফেরি চালু রাখা হবে বলে সূত্রটি জানিয়েছে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরি ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে ফেরি কুমিল্লা, কুঞ্জলতা, ক্যামেলিয়া, বেগম সুফিয়া কামাল, বেগম রোকেয়া ও এনায়েতপুরিসহ মোট ছয়টি ফেরি বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে চলাচল ২৪ ঘণ্টাই চলবে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, আবহাওয়া স্বাভাবিক থাকায় লঞ্চে যাত্রীদের চাপ বেশি। ৮৭টি লঞ্চ চালু রয়েছে। প্রতিদিন রাত ১০টা পর্যন্ত লঞ্চ চালু থাকছে।

তিনি আরও বলেন, আমরা নৌযানে বাড়তি যাত্রী বহনে সব সময় নিষেধ করে থাকি। তাছাড়া বাংলাবাজার ঘাট থেকে ধারণ ক্ষমতার বেশি যাত্রী নেওয়া হয় না। তবে যাত্রীচাপ বেশি থাকায় শিমুলিয়া ঘাট থেকে লঞ্চে কিছু বাড়তি যাত্রী বহন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।