ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রবাসীদের বিশেষ ভাতা দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ৮, ২০২২
প্রবাসীদের বিশেষ ভাতা দেওয়ার আহ্বান ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ আয়োজনে প্রবাসীদের বিশেষ ভাতা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

রোববার (৮ মে) রাজধানীর পুরানা পল্টনের জামান টাওয়ারে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর প্রমুখ।

ডা. জাফরুল্লাহ চৌধুরী তার বক্তব্যে বলেন, পৃথিবীর ২০০ দেশে প্রায় দেড় কোটি প্রবাসী। তাদের শ্রমে-ঘামে আমাদের দেশ গড়া। এ প্রবাসীরাও মুক্তিযোদ্ধা। আমরা যুদ্ধ করেছি দেশ স্বাধীন করার জন্য। আর প্রবাসীরা যুদ্ধ করছে দেশ গড়ার জন্য। আমি আহ্বান জানাবো প্রবাসীরা দেশে এলে তাদের জন্য মুক্তিযোদ্ধা ভাতার ব্যবস্থা করা হোক। তাদের প্রতি আরও একটু ভালো ব্যবহার করা হোক। এদের অনেক ঝামেলার সঙ্গে আছে পাসপোর্টের ঝামেলাও। এসব সমস্যা দূর করতে হলে প্রয়োজন একটি গণতান্ত্রিক সরকার ব্যবস্থা।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, একটু ভালো থাকার জন্য প্রবাসীদের দাবি খুব বেশি নয়, কিন্তু আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় আছে ততদিন দাবি আদায় হবে না। বিদেশের মাটিতে প্রবাসীদের লাশ পড়ে থাকে, ভূমধ্য সাগরে লাশ ভেসে থাকে, অথচ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থাকে চুপচাপ। বিদেশের মাটিতে বাঙালিদের কষ্টের সীমা নেই। অথচ এ সরকার সেগুলো দেখে না, কিন্তু রেমিট্যান্সের সক্ষমতা ঠিকই নিজেদের করে দেখায়। আমরা যারা আছি প্রবাসীদের দাবি নিয়ে প্রয়োজনে রাজপথে নামবো।

এ সময় তিনি আওয়ামী লীগকে একটি অন্তবর্তী সরকার দেওয়ার আহ্বান জানান। একইসঙ্গে যতগুলো বিরোধী দল আছে, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে তারা নির্বাচনে যাবে না বলেও মন্তব্য করেন।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেন, আওয়ামী লীগ সামনের দরজা দিয়ে ক্ষমতায় যায় এটা যে মিথ্যা, তা ২০১৪-এর দিকে তাকালেই দেখা যায়। দুর্নীতি করে এত টাকা যে উপার্জন করেন, এগুলো নিয়ে যাওয়ার জায়গা তো নেই। এগুলো জনগণের টাকা, তাদেরই ফিরিয়ে দিতে হবে।

সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, প্রবাসীরা দেশের বাইরে গেলে অমানবিক কষ্টের শিকার হয়, লাঞ্ছনা-বঞ্ছনার স্বীকার হয়। সেসব দেশে বাংলাদেশের দূতাবাসও সেভাবে সহযোগিতা করে না। সব জায়গায় দুর্নীতি ঢুকে গেছে। বিদেশে যেতে যেখানে এক লাখ টাকা দরকার, সেখানে নেওয়া হয় ৫ লাখ টাকা। আমরা আমেরিকায় আমাদের শ্রম বাজার হারিয়েছি। ইউরোপের বাজারও খুব একটা ভালো নয়। অথচ এ মানুষগুলোর উপরেই আমাদের জীবনমান অনেকটা নির্ভরশীল। এখন দেশের মধ্যে একটা চরম সংকট বিদ্যমান। এখানে মানুষের কথা বলার, লেখার, মত দেওয়ার স্বাধীনতা নেই।

আলোচনা সভা শেষে কেক কেটে পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এ সময় বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। আয়োজনে সভাপতিত্ব করেন প্রবাসী অধিকার পরিষদের সমন্বয়ক মো. হাওলাদার।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মে ০৮, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।