ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রথমবার হংকংয়ে যাচ্ছে সাতক্ষীরার আম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মে ১৪, ২০২২
প্রথমবার হংকংয়ে যাচ্ছে সাতক্ষীরার আম

সাতক্ষীরা: প্রথমবারের মতো সাতক্ষীরার আম যাচ্ছে হংকংয়ে। শনিবার (১৪ মে) পরীক্ষামূলকভাবে ১০০ কেজি গোবিন্দভোগ আম হংকংয়ে রপ্তানির উদ্দেশে গাছ থেকে পেড়ে প্রস্তুত করা হয়।

যা আগামী বৃহস্পতিবার (১৯ মে) হংকংয়ে পাঠানো হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে সারাদেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে। এর মধ্যে শুধু সাতক্ষীরা থেকে যাবে ১০০ মেট্রিক টন আম। আগামী ১৯ মে এসব আম বিদেশে পাঠানোর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

সূত্র আরও জানায়, কৃষি অফিস ও প্রশাসনের পরামর্শ-সিদ্ধান্ত অনুযায়ী গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, ক্ষীরশাপাতি, গোলাপখাস ও বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম গত ৫ মে থেকে পাড়া শুরু হয়েছে। এছাড়া ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি আম পেড়ে বাজারে তোলার নির্দেশনা দেওয়া হয়েছে।  

আম রপ্তানিতে যুক্ত বেসরকারি সংস্থা উত্তরণের সফল প্রকল্পের কর্মকর্তা ইকবাল হোসেন জানান, ইউরোপজুড়ে সাতক্ষীরা জেলায় উৎপাদিত আমের খ্যাতি রয়েছে। এবার এ তালিকায় যুক্ত হচ্ছে হংকং।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নূরুল ইসলাম বলেন, রপ্তানির জন্য সাতক্ষীরার অর্ধসহস্রাধিক চাষিকে প্রস্তুত করা হয়েছে। আশা করা যাচ্ছে লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মে ১৪, ২০২২
ইআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।