ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০৩ জিলহজ ১৪৪৩

জাতীয়

পুঁজিবাজার নিয়ে গুজবের অভিযোগে গ্রেফতার ১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, মে ১৮, ২০২২
পুঁজিবাজার নিয়ে গুজবের অভিযোগে গ্রেফতার ১

ঢাকা: ফেসবুক পেজ-এর মাধ্যমে বিভিন্ন সময় পুঁজিবাজার নিয়ে গুজব সৃষ্টিকারী মো. মাহবুবুর রহমানকে ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার করেছে পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখার একটি দল। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাধারণ ডায়েরির ভিত্তিতে মঙ্গলবার (১৭ মে) তাকে গ্রেফতার করা হয়েছে।

 

মামলার তদন্ত কর্মকর্তা অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করতে ১০ দিনের রিমান্ড আবেদন করবেন বলে বিএসইসি জানিয়েছে।

বুধবার (১৮ মে) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর মাহবুবুর রহমান ‘শেয়ার বাজার ২০২১’ নামক ফেসবুক পেজ-এ পোস্ট দেন, ‘যে যা পারেন সেল দিয়ে বের হয়ে যান। ইনডেক্স ৫৬০০ পর্যন্ত পড়বে………প্যানিক নয় বাস্তবতা!’।

এরপর বিএসইসির সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ এর পর্যবেক্ষণে মাহবুবুর রহমান ফেসবুক পেজ-এর মাধ্যমে বিভিন্ন সময় পুঁজিবাজার সম্পর্কিত গুজব সৃষ্টিকারী পোস্ট করে পুঁজিবাজারকে প্রভাবিত করার চেষ্টা করেন বলে উঠে আসে। এর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের বিভ্রান্ত করে কারসাজি করাই তার উদ্দেশ্য।

গত ২৩ ডিসেম্বর মাহবুবুর রহমানের বিরুদ্ধে শেরে বাংলা নগর থানায় বিএসইসির পক্ষে কমিশনের উপ-পরিচালক মুন্সী মো. এনামুল হক একটি এজাহার দায়ের করেন।

এজাহারে উল্লেখ করা হয়, মাহবুবুর রহমান বর্তমানে ক্যাজুয়াল কর্মচারী হিসেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কাজ করছেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার সম্পর্কিত মিথ্যা বানোয়াট তথ্য প্রচার করে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করছেন। অভিযুক্ত ব্যক্তি উল্লেখিত কার্যকলাপের মাধ্যমে বিনিয়োগকারীদের প্ররোচনা ও প্রলুদ্ধ করে বে-আইনিভাবে লাভবান হয়ে আসছেন। এরূপ কার্যকলাপের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তি ও তার সহযোগীরা পুঁজিবাজারকে প্রভাবিত করাসহ ক্ষতিসাধন করছেন। যা শেয়ারবাজার তথা বিনিয়োগকারী এবং সার্বিকভাবে রাষ্ট্রের স্বার্থবিরোধী কার্যক্রম।

পুঁজিবাজারে এমন চক্র বিভিন্ন সময়ে বিভিন্ন অভিনব উপায়ে বাজারে অস্থিরতা সৃষ্টি করতে চেষ্টা করে। তারা পুঁজিবাজারকে প্রভাবিত করার মাধ্যমে ও স্বীয় অসুদ্দেশ্য চরিতার্থ করার বিভিন্ন অপকর্ম করছে। যে কারণে বিনিয়োগকারীদের মধ্যে বিতর্কসহ আইন-শৃঙ্খলা ভঙ্গ হবার সম্ভাবনা রয়েছে বলে এজাহারে আরও উল্লেখ করা হয়।

মাহবুবুর রহমান উল্লেখিত ফেসবুক পেজ ব্যবহার করে পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন মিথ্যা তথ্য পরিবেশন করে গুজব সৃষ্টির মাধ্যমে প্রলোভন দেখিয়ে সাধারণ বিনিয়োগকারীদের প্ররোচনা করে প্রতারণার জালে ফেলছে বলে এজাহারে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত ফেসবুক, হোয়াটস অ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারবাজার নিয়ে গুজব রটনাকারীদের চিহ্নিত করতে ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ গঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টের (এমএসআইডি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের তত্ত্বাবধানে এ ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।

পুঁজিবাজারে গুজব নিযন্ত্রণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিযন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির সঙ্গে সমন্বিতভাবে কাজ করে আসছে বিএসইসি। ইতোমধ্যে বিএসইসির অভিযোগের পরিপ্রেক্ষিতে ৩১টি গুজব সৃষ্টিকারী ফেসবুক আইডি নিষ্ক্রিয় করা হয়েছে। পর্যায়ক্রমে গুজব সৃষ্টিকারী সামাজিক যোগাযোগমাধ্যমের সব আইডির বিরুদ্ধে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করছে কমিশন বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মে ১৮, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa