ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের: খসরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মে ১৯, ২০২২
প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের: খসরু আমির খসরু মাহমুদ চৌধুরী

ঢাকা: প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জীবন, চাকরি, এবং তাদের স্বাস্থ্যের নিরাপত্তা দেওয়া বাংলাদেশ সরকারের দায়িত্ব বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৯ মে) রাজধানীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

এর আগে সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ঢাকা অবস্থিত দেশটির দূতাবাসে শোক বইয়ে সই করেন আমির খসরু।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশে শ্রমিক নির্যাতনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তো বাংলাদেশ সরকারের দায়িত্ব। যে সমস্যাগুলো হচ্ছে, তার মূলে যেতে হবে। তারা (শ্রমিকরা) যখন যাচ্ছে, যাওয়াটা সঠিকভাবে যাওয়া, যাওয়ার পরে আমাদের শ্রমিকদের জীবনের নিরাপত্তা, তাদের চাকরির নিরাপত্তা এবং তাদের স্বাস্থ্যের নিরাপত্তা দেওয়া তো বাংলাদেশ সরকারের দায়িত্ব। সেই কারণে সে দেশের সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের কথা বলা উচিৎ।

পদ্মা সেতু নিয়ে বিএনপির নেতাদের জড়িয়ে ক্ষমতাসীদের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, যে ধরণের বক্তব্য এসেছে তার প্রত্যুত্তরের ভাষা আমার কাছে নাই। সুতরাং আমি কিছু বলতে পারছি না।

শোক বইয়ে সই শেষে সাংবাদিকদের তিনি বলেন, সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মৃত্যুবরণ করার পরে আজকে আমরা অনেকেই এখানে শ্রদ্ধা জানাতে এসেছি এবং শোক বইতে সই করেছি।

সংযুক্ত আবর আমিরাতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে মধ্যপ্রাচ্যসহ আরব আমিরাতের যে সম্পর্ক গড়ে ওঠেছে- এটার মূলভিত্তি স্থাপন করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। আজকে সেখানে যে আমরা শ্রম শক্তি দেখতে পাচ্ছি, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এ প্রটোকলগুলো বিস্তার করেছিলেন। আর জিয়াউর রহমান সাহেব এ সুসম্পর্ক দীর্ঘদিনে স্থাপন করেছেন। সেটা আমাদেরকে অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, সংযুক্ত আবর আমিরাতের সঙ্গে আমাদের অর্থনৈতিক এবং অনেক ম্যান পাওয়ারের ইনভেস্ট আছে। অনেক বড় শ্রম শক্তি সেখানে কাজ করে। আর সাংস্কৃতিক ঐতিহাসিকভাবে তাদের সঙ্গে আমাদের দৃঢ় শক্তি এবং গভীর একটা সম্পর্ক আছে। আমরা চাই সে সম্পর্ক অব্যাহত থাক এবং সম্পর্ক আরও শক্তিশালী হোক।

খসরু বলেন, এ সম্পর্কটা আমাদের জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। বিশেষ করে আমাদের অনেক শ্রমিক সেখানে কাজ করছেন। তাদের রেমিট্যান্সের ওপর বাংলাদের অর্থনীতি এখন নির্ভরশীল। বিশেষ করে এখন যে অর্থনীতি বিপাকে পড়েছে। এ রেমিট্যান্স অনেকটা বর্তমান সময়ে সেটাকে বাঁচিয়ে রেখেছে। সুতরাং তাদের সঙ্গে আমাদের সম্পর্ক বৃদ্ধিতে আরও বেশি জোর দেওয়া উচিত।

আমির খসরুর সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন- বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য ইয়াসের খান চৌধুরী এবং বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১৯, ২০২২
এমএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।