ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা গ্রহণের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মে ২২, ২০২২
হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা গ্রহণের আহ্বান

রাজশাহী: রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

রোববার (২২ মে) বেলা ১১টায় রাজশাহী বোয়ালিয়া ভূমি কার্যালয়ে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’।

রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা, জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক।

অনুষ্ঠানে জানানো হয়- ১৯ মে থেকে ২৫ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ চলবে। দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এই বিশেষ সেবা সপ্তাহ শুরু হয়েছে। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেবাকে হাতের মুঠোয় আনা হয়েছে।

সবাই ঘরে বসেই এখন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারছেন। এজন্য এক ঠিকানায় সকল ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে land.gov.bd। এই ভূমি সেবা প্ল্যাটফর্মে অতি সম্প্রতি অনলাইন ভূমি উন্নয়ন কর বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি তথ্য ডাব্লিউএসআইএস পুরস্কার প্রতিযোগিতায় নিজ ক্যাটাগরিতে অন্যতম চ্যাম্পিয়ন ও ডাব্লিউএসআইএস ২০২২ এ মনোনীত হয়েছে ভূমি মন্ত্রণালয়। ই-নামজারি বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড করেছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা নেওয়া যাবে রাজশাহী বিভাগের ৮টি জেলা ও ৬৮টি উপজেলার সকল ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে। ১৯ মে থেকে ২৫ মে তারিখ পর্যন্ত এই বিশেষ সেবা পাবেন। এছাড়া ১৬২২২ এই কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা এবং ডাকযোগে ভূমিসেবা বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার। ভূমি সেবা সপ্তাহে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হয়েছে। সেবা বুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমি সেবা দেওয়া হচ্ছে।

অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান সংক্রান্ত কার্যক্রম, ই-নামজারির আবেদন গ্রহণ নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ এবং অনলাইনে মৌজা ম্যাপ এখন থেকে ডাক বিভাগের মাধ্যমেই সরবরাহ করা হবে। এজন্য চুক্তি হয়েছে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মে ২২, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa