ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মে ২২, ২০২২
স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

ঢাকা: নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের ৫ম জাতীয় কনভেনশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

রোববার (২২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ স্কাউট ফাউন্ডেশনে সহযোগিতার হাত বাড়িয়ে দেশের স্কাউট আন্দোলনের মহৎ কার্যক্রমের প্রসার ঘটাতে সবাইকে এগিয়ে আসা প্রয়োজন।  

তিনি বলেন, স্কাউটিংয়ের মাধ্যমে দেশ ও জনগণের সেবায় দক্ষ কর্মীবাহিনী ও আগামী দিনের সুযোগ্য নেতা তৈরি করা সম্ভব— যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।  

বাংলাদেশের স্কাউট আন্দোলনের গৌরবময় ঐতিহ্য এবং ছাত্র জীবনে স্কাউটিংয়ে নিজের সম্পৃক্ততার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, স্কাউট সদস্যরা লেখাপড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় বন্যা, জলোচ্ছ্বাস, আপদকালীন উদ্ধার তৎপরতা, আর্তমানবতার সেবায় আনন্দের সঙ্গে দায়িত্ব পালন করে থাকে।

ড. মোমেন দুর্যোগপ্রবণ এলাকায় উদ্ধার কাজে সহায়তার লক্ষ্যে ‘ডিজাস্টার রেসপন্স টিম’ গঠন এবং অসহায় ও ছিন্নমূল শিশুদের সমাজের মূলধারায় নিয়ে আসতে বাংলাদেশ স্কাউটসের উদ্যোগের প্রশংসা করেন।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ স্কাউটস-এর গুরুত্বপূর্ণ অবস্থানের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে বাংলাদেশে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরী অনুষ্ঠানের মধ্যদিয়ে অন্যান্য দেশের স্কাউটদের সঙ্গে আমাদের স্কাউটদের বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে।

বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সভাপতি ড. মো. আব্দুল করিমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিমউল্লাহ।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মো. আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

এছাড়া অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের সদস্যরা ও আমন্ত্রিত অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মে ২২, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।