ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ আর সাহায্য নির্ভর দেশ নয়: প্রতিমন্ত্রী ইন্দিরা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, মে ২৪, ২০২২
বাংলাদেশ আর সাহায্য নির্ভর দেশ নয়: প্রতিমন্ত্রী ইন্দিরা ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ আর সাহায্য নির্ভর দেশ নয়, স্বনির্ভর বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আত্মনির্ভরশীল ও স্বয়ংসম্পূর্ণ দেশে পরিণত করার রূপকার।

 

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিব অডিটোরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: সমৃদ্ধি ও অগ্রগতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে জাতীয় মহিলা সংস্থা এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।  

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বাংলাদেশ আর সাহায্য নির্ভর দেশ নয়। এখন স্বনির্ভর দেশ। বাংলাদেশ ঋণ নির্ভর দেশ নয়। ঋণদাতা দেশ। দেশকে আত্মনির্ভরশীল ও স্বয়ংসম্পূর্ণ দেশে পরিণত করার রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাহসী ও দুরদর্শী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু, মেট্রোরেল ও কর্ণফুলী মেগা প্রকল্প বাস্তবায়ন করে, প্রমাণ করেছেন বঙ্গবন্ধুর বিখ্যাত উক্তি- ‘আমাদের দাবায়ে রাখতে পারবা না। ’ 

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ছয় বছরের নির্বাসিত থাকার পর বঙ্গবন্ধু কন্যা দেশ ও দলের কঠিন দুঃসময়ে সামরিক শাসকের রক্তচক্ষু ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশে ফেরেন। দেশে ফিরে তিনি গনতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং জনগণের ভাত ও ভোটের অধিকার আদায়ে সংগ্রাম শুরু করেন। বলিষ্ঠ চিত্তে নির্ভীক স্বাধীনসত্তায় আত্মপ্রত্যয়ীনেত্রী তথাকথিত শাসক ও শোষকগোষ্ঠীর রক্তচক্ষু, অপপ্রচার এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট সকল অশুভ ষড়যন্ত্র ও চক্রান্তকে উপেক্ষা করে সঠিক সময়ে সঠিক পরিকল্পনা নীতিমালা প্রণয়ন ও অগ্রগতিশিল কৌশল গ্রহণ করেছেন। যার মাধ্যমে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসরমান।  

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মেহের আফরোজ চুমকি এমপি ও মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।  

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেরা বেগমসহ জাতীয় মহিলা সংস্থার পরিচালনা পরিষদের সদস্যরা। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার বেগম।  

আরও উপস্থিত ছিলেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ মুহিবুজ্জামান।

আলোচনা পর্ব শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কেক কাটা হয়। এর পরে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, মে ২৪,২০২২
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।