ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে সরকারি পুকুর দখলের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মে ২৭, ২০২২
ফরিদপুরে সরকারি পুকুর দখলের অভিযোগ ফরিদপুরে সরকারি পুকুরের জমি বাঁশ দিয়ে ঘিরে দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে

ফরিদপুর: ফরিদপুরের নগরকান্দায় পৌরসভা ভবনের সামনের একটি সরকারি পুকুরের জমি বাঁশ দিয়ে ঘিরে দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে। গত ঈদের সময় থেকে এই পুকুরের জমি দখলের জোর চেষ্টা চলছিল।

অবশেষে গত বৃহস্পতিবার (২৬ মে) দিনগত রাতে  সেটি ঘিরে দেওয়া হয়।  

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এরইমধ্যে পুকুরের দক্ষিণ পাঁশে প্রায় এক-চতুর্থাংশ জায়গা বাঁশ গেড়ে ঘিরে ফেলা হয়েছে। সেখানে পুকুর ভরাট করে দোকান তৈরির প্রস্তুতি চলছে। এ ঘটনায় নগরকান্দা পৌর কর্তৃপক্ষের পক্ষ থেকে দখলকারীদের নোটিশ দেওয়া হয়েছে। যাদের বিরুদ্ধে নোটিশ এসেছে তারা হলেন- ছাগলদি গ্রামের আবুল হোসেন ফকির, রাজিব হোসেন, সাইফুল আলম শরিফ, চৌমুখার জিল্লুর রহমান, শশার বদিউজ্জামান শরিফ ও নগরকান্দা সদরের মোশাররফ হোসেন মিয়া।  

 অনুমতি ছাড়া তাদের সেখানে কোনো স্থাপনা নির্মাণ বা ভরাট না করার অনুরোধ জানানো হয়েছে।

নগরকান্দা পৌরসভার ২ নং ওয়ার্ড কাউন্সিলর নাসির মাহমুদ বলেন, নগরকান্দা পৌরসভার অস্থায়ী কার্যালয়ের পাশেই প্রায় ৩০ শতাংশ জায়গা জুড়ে পুকুরটি অবস্থিত। পুকুরের দক্ষিণে রাস্তা সংলগ্ন কিছু ব্যক্তিমালিকানা জমি রয়েছে। কিছু রয়েছে লিজ নেওয়া। ওইসব জমিতে দোকান তোলা। ওই দোকান মালিকেরা এখন রাতারাতি পুকুরের প্রায় এক চতুর্থাংশ জমি বাঁশ দিয়ে ঘিরে ফেলেছে। পুকুরটি রক্ষার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান তিনি।

নগরকান্দা পৌর মেয়র নিমাই চন্দ্র সরকার বলেন, প্রায় ৩০ শতাংশ জমি জুড়ে পুকুরটি বিস্তৃত। রাতের আঁধারে ওই পুকুরের বিরাট অংশ বাঁশ দিয়ে ঘিরে দখল করা হয়েছে। ওই জমি সরকারি খাস খতিয়ানভুক্ত। এ ব্যাপারে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।  

 এ নিয়ে ওই পুকুরের জমি দখলকারীদের পক্ষ থেকে জিল্লুর রহমান নামে একজন বাঁশ দিয়ে পুকুর দখলের দখলের সত্যতা স্বীকার করে বলেন, ওই পুকুরের লাগোয়া তিন শতাংশ জমি রয়েছে তাদের তিন ভাইয়ের নামে। আমাদের দখলের ওই জমির পরিমাণ কমবেশি হতে পারে তাই আমরা পুকুরের একপাশে বাঁশ দিয়ে ঘিরে রেখেছি।  

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এনএম আব্দুল্লাহ আল মামুন বলেন, পুকুরের জমি দখলের জন্য অনেক আগে থেকেই চেষ্টা চলছে। ঈদের আগে এ জন্য রাত জেগে পাহারা দিয়েছি।

তিনি বলেন, রাতের আধারে ওই পুকুরের জমি বাঁশ দিয়ে ঘিরে দখলের চেষ্টা করা হচ্ছে।   সংশ্লিষ্টদের এ ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। যথাযথ কাগজপত্র দেখাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ২৭ মে, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।