ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা গ্রুপের উদ্যোগ প্রশংসনীয়: মুক্তিযোদ্ধা সাংবাদিক নিবারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, মে ৩০, ২০২২
বসুন্ধরা গ্রুপের উদ্যোগ প্রশংসনীয়: মুক্তিযোদ্ধা সাংবাদিক নিবারণ

ঢাকা: বসুন্ধরা গ্রুপের উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ও বিরল বলে মন্তব্য করেছেন নরসিংদীর তৃণমূলের সাংবাদিক নিবারণ চন্দ্র রায়।  

৫০ বছর ধরে সাংবাদিকতা করা নিবারণ চন্দ্র রায় ১৯৭২ সালে বাংলার বাণী পত্রিকা দিয়ে সাংবাদিকতায় যোগ দেন।

তিনি ইত্তেফাকসহ কাজ করেছেন একাধিক সংবাদ মাধ্যমে।

ক্যাপ্টেন সায়গলের অধীনে যুদ্ধ করা এই মুক্তিযোদ্ধা সাংবাদিক বলেন, বসুন্ধরা গ্রুপের এই উদ্যোগ অন্যরাও অনুসরণ করুক। মফস্বলের সাংবাদিকদের মূল্যায়ন হোক।

রাঙ্গামাটিতে ৫৩ বছর ধরে সাংবাদিকতা করছেন এ কে এম মকসুদ আহমেদ। দৈনিক গিরিদর্পণ ও ইত্তেফাকের জেলা প্রতিনিধি এই প্রবীণ সাংবাদিকও পেয়েছেন সম্মাননা।

সম্মাননা পেয়ে তিনি বলেন, বসুন্ধরা গ্রুপ অসাধারণ কাজ করেছে। দেশ ও দেশের বাইরে সম্মননা পেয়েছি কিন্তু এটা ব্যতিক্রমী। বসুন্ধরা গ্রুপের কর্ণধার আহমেদ আকবর সোবহানকে মোবারকবাদ জানাই।

শেরপুরের সুশীল মালাকারের ৫০ বছর পূর্ণ হবে সাংবাদিকতায় আগামী বছর। ইত্তেফাকে দিয়ে সাংবাদিকতা শুরু করা এ সাংবাদিক বলেন, এটা আমার জীবনের শেষপ্রান্তে সেরা প্রাপ্তি। পরবর্তী প্রজন্ম উৎসাহিত হবে বসুন্ধরা গ্রুপের এ উদ্যোগে।

আয়োজক কমিটি জানায়, বিভিন্ন দিক থেকে এটি দেশের সাংবাদিকতায় সবচেয়ে বড় পুরস্কার। দেশবরেণ্য আটজন গুণী ব্যক্তিত্বের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড দেশের সেরা অনুসন্ধানী সাংবাদিক নির্বাচিত করেছে। প্রথমবারের মতো এ আয়োজনে পুরস্কার পেয়েছেন ১১ জন সাংবাদিক।

অন্যদিকে তৃণমূল সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ সারা দেশের ৬৪ জনকে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে। তারা প্রত্যেকে পেয়েছেন নগদ অর্থ, সম্মাননা স্মারক ও উত্তরীয়।

অধ্যাপক ড. মো. গোলাম রহমানের নেতৃত্বে জুরি বোর্ডে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্তসহ সাংবাদিক ও শিক্ষকরা।

জুরি বোর্ডের প্রধান অধ্যাপক ড. মো. গোলাম রহমান বলেন, অনুসন্ধানী সাংবাদিকতায় শ্রেষ্ঠত্ব নির্বাচনে আয়োজক কিংবা কোনো দিক থেকে ন্যূনতম প্রভাব ছিল না। শতভাগ নিরপেক্ষতা এবং যৌক্তিক বিশ্লেষণের মধ্য দিয়ে সেরা প্রতিবেদনটি নির্বাচন করেছি।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।