ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় সৈয়দপুরের আহাদ

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুন ১৭, ২০২২
আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় সৈয়দপুরের আহাদ

নীলফামারী: পড়াশোনার পাশাপাশি রোবট বানিয়ে বিশ্বকে চমক লাগিয়ে দিয়েছেন মুনতাসীর আহাদ ও তার দল। প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ইউরোপের 'দ্য ইউরোপিয়ান রোবটিক্স লিগ' প্রতিযোগিতায় যাচ্ছেন তারা।

সংকট বা দুর্যোগ সহায়তায় উদ্ধার কাজ চালানো এক রোবট উদ্ভাবন করে এ প্রতিযোগিতায় শীর্ষ পাঁচে উঠেছে ব্রাক ইউনিভার্সিটির এ দলটি। 'ব্রাক দ্বিচারী' নামের দলটি প্রতিযোগিতায় অংশ নিতে পোল্যান্ডে যাচ্ছে। আগামী ২২-২৬ জুন অন্যান্য চারটি বিদেশি দলের সঙ্গে প্রতিযোগিতা করবে তারা।

দলের নয়জনের মধ্যে ইলেক্ট্রনিক্স কো-লিডার হিসেবে দ্বায়িত্বে থাকছেন সৈয়দপুরের তরুণ শিক্ষার্থী মুনতাসীর আহাদ। তিনি সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি-২০১৮ ব্যাচের শিক্ষার্থী।

অনুভূতি জানিয়ে আহাদ বলেন, দলের ইলেক্ট্রনিক্স কো-লিড হিসেবে অবদান রাখছি। ইউরোপিয়ান রোবটিক্স লিগের একটি প্রতিযোগিতায় অংশ নিতে পোল্যান্ডের পোজন্যান যাচ্ছি আমরা 'ব্রাক দ্বিচারী' দল। নিজের দেশকে পুরো বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করছি। এটা একটা অসাধারণ অনুভুতি যা বলে বোঝানোর মতো না। আমাদের নয়জন তরুণের জন্য একটি স্বপ্নের বাস্তব প্রকল্প যা আমরা কখনও ভাবিনি।

দ্য ইউরোপিয়ান রোবটিক্স লিগে বিশ্বের ৭০টি দেশ প্রতিযোগিতায় আবেদন করে। এগুলোর মধ্যে সবাইকে টপকে প্রথম ও দ্বিতীয় রাউন্ড শেষে ফাইনালে পৌঁছে ব্রাকের এ দলটি।

আহাদ সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোখছেদুল মোমিনের বড় ভাই মোখলেছুর রহমানের ছেলে।

আহাদের চাচা মোখছেদুল মোমিন জানান, আহাদের নেতৃত্বে 'ব্রাক দ্বিচারী' চারটি দলের সঙ্গে ফাইনালে লড়বে। এ জন্য সবার দোয়া কামনা করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।