ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতু বিদেশি তহবিলে নির্মিত হয়নি: পররাষ্ট্র মন্ত্রণালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, জুন ১৮, ২০২২
পদ্মা সেতু বিদেশি তহবিলে নির্মিত হয়নি: পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: পদ্মা বহুমুখী সেতু সম্পূর্ণরূপে বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত হয়েছে। এটি কোনো বিদেশি তহবিলে নির্মিত হয়নি।

শুক্রবার (১৭ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ জুন যে পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করবেন, তা বিদেশি তহবিল ও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি অংশ হিসেবে নির্মিত হয়েছে বলে কোনো কোনো মহল দেখানোর চেষ্টা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুস্পষ্টভাবে দাবি করে, পদ্মা বহুমুখী সেতু সম্পূর্ণরূপে বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত হয়েছে। এটি অন্য কোনো বিদেশি দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক তহবিল সংস্থা নির্মাণে আর্থিকভাবে অবদান রাখেনি। তবে বাংলাদেশি ও বিদেশি উভয় নির্মাণ প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়নে নিয়োজিত ছিল।

এ সেতুর সমাপ্তি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলাকে দেশের অন্যান্য অংশের সঙ্গে সংযুক্ত করার দীর্ঘকালের লালিত স্বপ্ন পূরণ করবে। যার ফলে বাংলাদেশের সামষ্টিক সমৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি পাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তরিকভাবে আশা করে, বাংলাদেশের সব বন্ধুরা এ যুগান্তকারী প্রকল্পের সমাপ্তি উদযাপনে হাত মেলাবে। এর বিশেষ কারণ হলো- এটি সম্পূর্ণরূপে বাংলাদেশ সরকারের অবদানে সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ০০০২ , জুন ১৮, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।