ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

জাতীয়

গাছ কখনো মানুষের সঙ্গে বেঈমানী করে না: কমল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
গাছ কখনো মানুষের সঙ্গে বেঈমানী করে না: কমল

কক্সবাজার: কক্সবাজারের রামুতে সাড়ে পাঁচ লাখ গাছের চারা বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেছেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।


শনিবার (২ জুলাই) সকাল ১১ টায় উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের বিএটিবি’র বনায়ন নার্সারি এলাকায় এ চারা বিতরণ উদ্বোধন করা হয়।


চারা বিতরণ অনুষ্ঠানের উদ্বোধনকালে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেন, গাছ আমাদের পরম বন্ধু, গাছ কখনো মানুষের সাথে বেঈমানী করে না। গাছ আমাদের অক্সিজেন দেয়, ফল দেয়, ফুল দেয় এবং সেই গাছের বয়স হলে আমরা চড়া দামে বিক্রি করে একটা বড় অংকের অর্থ পেয়ে থাকি। গাছের যখন বয়স হয় তখন গাছ কাটতে হবে এবং সেই একটি গাছ কাটলে চারটি গাছের চারা রোপণ করতে হবে। তবেই আমাদের পরিবেশের ভারসাম্য বজায় থাকবে।


তিনি বলেন, ‘একটাই পৃথিবী প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ প্রতিপাদ্যে জননেত্রী শেখ হাসিনার সরকার এ বছর দেশব্যাপী বিশ্ব পরিবেশ দিবস পালন করছে। সরকারের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বেসরকারি খাতে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবি) বনায়ন নার্সারির মাধ্যমে কক্সবাজারের রামুতে যে এ বছরও ফলজ, বনজ, ঔষধিসহ মোট ৩৫ প্রজাতির সাড়ে পাঁচ লক্ষ গাছের চারা বিতরণ করছে তা সত্যিই প্রশংসনীয়।  


কমল বলেন, কক্সবাজার সদর, রামু ও ঈদগাঁও উপজেলার রেললাইনসহ প্রধান সড়কগুলোর পাশে ঝাউ, কৃষ্ণচূড়া জাতীয় গাছ রোপণের মাধ্যমে এলাকার সৌন্দর্য বৃদ্ধি করতে হবে।


চারা বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবি) এর রিজিওনাল ম্যানেজার দেওয়ান আমিনুল ইসলাম নাছিম, স্থানীয় ইউপি সদস্য হাসান তালুকদার, মোহছেনা বেগম প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে সংসদ সদস্য কমল একটি তাল গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণের শুভ সূচনা করেন।


বিএটিবি কর্মকর্তারা জানান, এসব চারা উপজেলার বিভিন্ন রাস্তার পাশে, ধর্মীয়, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও পরিবেশ বিষয়ক সংগঠনের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।  


দুপুরে আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল সদর উপজেলার খুরুশকুল বঙ্গবন্ধু বাজার এলাকায় একটি সামাজিক অনুষ্ঠানে যোগদান করেন এবং সামাজিক নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন।

বিকালে তিনি পোকখালী ইউনিয়ন পরিষদে স্থানীয় দু'পক্ষের দীর্ঘদিনের বিরোধ মীমাংসা করেন। এ সময় ঈদগাঁও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক আবু তালেব, আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবির হিমু, এডভোকেট একরামুল হুদা, ইমরুল হাসান রাশেদ চেয়ারম্যান, রফিকুল ইসলাম চেয়ারম্যান সহ স্থানীয় রাজনৈতিক, সামাজিক গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২,
এসবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa