ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রূপপুরে তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
রূপপুরে তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয় এক্সপোর্ট প্রকল্পটির তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য রাশিয়ার প্রতিষ্ঠান স্ভর্দখিমমাশকে (SCERI) প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও সরবরাহের কার্যাদেশ দিয়েছে। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম) থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷  

এ চুক্তির অধীনে স্ভর্দখিমমাশ (SCERI) ৩টি ড্রেইন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩টি ডীপ অ্যাভোপরেশন প্ল্যান্ট, ২টি সিমেন্টেশন প্ল্যান্ট, ২টি কন্ডিশনিং প্ল্যান্ট, ইন্টারমিডিয়ারি স্টোরেজ প্ল্যান্ট, ওয়েস্ট আয়ন রেজিন (WIR) লোডিং ও আনলোডিং ইউনিট এবং WIR পরিবহনের জন্য প্রয়োজনীয় কন্টেইনারের নকশা প্রনয়ন, প্রস্তুত ও সরবরাহ করবে। উপরোক্ত যন্ত্রপাতি ও সরঞ্জামগুলো ২০২৩ সালে তৃতীয় প্রান্তিকের প্রথম দিকে রূপপুর প্রকল্প সাইটে এসে পৌঁছাবে। এছাড়াও যন্ত্রপাতিগুলো প্রিকমিশনিং কাজেও সহায়তা দেবে SCERI.

এটমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি তার মন্তব্যে বলেন, উচ্চমানের সরঞ্জাম নির্মাণে SCERI কে একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে আমরা গন্য করি। বর্তমানে রূপপুর প্রকল্প নির্মাণের কাজ স্বক্রিয় পর্যায়ে রয়েছে। অট্টালিকাসমূহ দাঁড়িয়ে গেছে, মূল যন্ত্রপাতি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এই চুক্তির ফলে বাংলাদেশি ক্লায়েন্টের কাছে প্রদত্ত অঙ্গীকার পূরণে আমরা সক্ষম হবো- যথা সময়েই এই যন্ত্রপাতিগুলোর নির্মাণ এবং স্থাপনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

SCERI-এর মহাপরিচালক তার বক্তব্যে বলেন, আমাদের জন্য এটা একটি বড় ধরনের এবং গুরুত্বপূর্ণ কার্যাদেশ। তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা যন্ত্রপাতির নকশা প্রনয়নকারী ও সরবরাহকারী হিসেবে আমাদের ইন্সটিটিউটকে বেছে নেওয়াটা যুক্তিসঙ্গত। বহুবছর ধরে আমরা এই ধরণের কাজ করে আসছি। আমাদের প্রকৌশলীদের ডিজাইনকৃত যন্ত্রপাতি অনেকগুলো রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সুনামের সঙ্গে কাজ করছে।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের মেশিন তৈরি বিভাগ হচ্ছে এটমএনার্গোমাশ আর তারই একটি অংশ SCERI. এর আগে ২০১৯ সালে রূপপুর প্রকল্পের ১নং ইউনিটের জন্য বিভিন্ন হ্যান্ডলিং ও অন্যান্য যন্ত্রপাতি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয়। এ জাতীয় যন্ত্রপাতিগুলো পরবর্তীতে আর ব্যাবহারযোগ্য হবে না। প্রথম চালানটি বর্তমানে বাংলাদেশে শিপমেন্টের জন্য তৈরি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।