ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষক হত্যা: হাজী ইউনুস আলী কলেজের অধ্যক্ষকে শোকজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
শিক্ষক হত্যা: হাজী ইউনুস আলী কলেজের অধ্যক্ষকে শোকজ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় পিটিয়ে শিক্ষককে হত্যার ঘটনার এবার হাজী ইউনুস আলী কলেজের অধ্যক্ষ সাইফুল হাসানকে শোকজ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

অনুমতি ছাড়া নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে পাঠদান করায় অধ্যক্ষের কাছে সাত কর্মদিবসের মধ্য সুস্পষ্ট ব্যাখ্যা চাওয়া হয়েছে।

বুধবার (০৬ জুলাই) বিকেলে ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন এই তথ্য নিশ্চিত করেন।

এর আগে, গত ৩০ জুন আশুলিয়ার হাজী ইউনুছ আলী কলেজের অধ্যক্ষ সাইফুল হাসান বরাবর কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।

আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, হাজী ইউনুছ আলী কলেজের অধ্যক্ষকে আমরা শোকজ করেছি। ওনার নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি কোথা থেকে কীভাবে পেয়েছেন এই বিষয়টার ব্যাখ্যা চেয়েছি আমরা। কারণ দর্শানোর জন্য সাত কর্মদিবসের মধ্যে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে হাজী ইউনুছ আলী কলেজের অধ্যক্ষ সাইফুল হাসান বলেন, আমি ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে এসেছি। ঢাকা শিক্ষা বোর্ড থেকে আমাকে কারণ দর্শানোর একটি নোটিশ পাঠানো হয়েছে। কলেজের এক শিক্ষক মুঠোফোনে আমাকে বিষয়টি জানিয়েছেন। কারণ হিসেবে তারা বলেছেন, মামলা সংক্রান্ত বিষয় নিয়ে তারা কিছু বলেননি। স্কুল শাখাটা বোর্ডের অনুমোদন না নিয়ে চালানো এটার বিষয়ে কীভাবে চালাচ্ছি সেটা জানতে চেয়েছেন। সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। এর আগে ঢাকা শিক্ষাবোর্ড থেকে একটা তদন্ত টিম এসেছিলেন। তারাই প্রতিবেদন দিয়েছিলেন এই বিষয়ে।

তিনি আরও বলেন, আসলে উৎপল স্যারকে হত্যার বিচার অন্য খাতে প্রবাহিত করার জন্য একটা বড় চক্রান্ত শুরু হয়েছে। সব স্কুলগুলো উপজেলার অনুমতি নিয়ে এভাবেই চলে। আমরা এতদিন ধরে শিক্ষা কার্যক্রম চালাচ্ছি, উপবৃত্তি পাচ্ছি। এতদিনতো শিক্ষা বোর্ড আমাদের বলে নাই বন্ধ করতে।

গত ২৫ জুন দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের মাঠে ওই শিক্ষকের ওপর অতর্কিত হামলা চালিয়ে ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে একই প্রতিষ্ঠানের দশম শ্রেণির ছাত্র জিতু। পরে চিকিৎসাধীন অবস্থায় ২৭ জুন ভোরে শিক্ষক উৎপল কুমার সরকার মারা যান।

গত ২৬ জুন আশুলিয়া থানায় নিহত শিক্ষকের ভাই অসীম কুমার সরকার বাদী হয়ে জিতুসহ অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করেন। এ মামলায় জিতুর বাবার পরদিন জিতুকে গ্রেফতার পর তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।