ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মার্কিন ‘মিথ্যাচার’ বাংলাদেশের পোশাক শিল্পের ক্ষতি করতে পারে: চীনা রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
মার্কিন ‘মিথ্যাচার’ বাংলাদেশের পোশাক শিল্পের ক্ষতি করতে পারে: চীনা রাষ্ট্রদূত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ‘মিথ্যাচার’ বাংলাদেশের তৈরি পোশাক খাতের ক্ষতি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।  

মঙ্গলবার (৬ জুলাই) ‘রাষ্ট্রদূতের সঙ্গে এক মিনিট’ অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত বলেন, ‘শিনজিয়াংয়ে জোরপূর্বক শ্রম’ সংক্রান্ত মার্কিন অভিযোগের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশের একটি নির্দিষ্ট তৈরি পোশাক (আরএমজি) শিল্প সংগঠন সম্প্রতি তাদের সদস্যদের চীন থেকে তুলা আমদানির ক্ষেত্রে ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে।

আমি আরও লক্ষ্য করেছি যে, সতর্ক বার্তাটি জারি করা হয়েছে সংগঠনটির সঙ্গে কিছু মার্কিন সংস্থার অধিভুক্ত ‘ইন্দো-প্যাসিফিক সুযোগ প্রকল্প’ এর দুই প্রতিনিধির একটি বৈঠকের পরে।

তিনি বলেন, এই তথাকথিত ‘জোরপূর্বক শ্রম’ সম্পর্কিত অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। কিন্তু তারা কেন মিথ্যা বলছে? এটি এখন ইন্টারনেটে প্রচারিত হয়েছে যে পূর্বে গুয়াংজোতে দায়িত্বরত দুই মার্কিন কূটনীতিক ২০২১ সালে কথিতভাবে স্বীকারোক্তি দিয়েছেন, যা আমি উদ্ধৃত করছি, ‘শিনজিয়াংয়ে কোনো সমস্যা নেই, কিন্তু শিনজিয়াংকে আন্তর্জাতিক শিল্প ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার এবং উইগুরদের অসন্তুষ্ট ও অশান্ত করে তুলে চীনা সরকারের বিরুদ্ধে যুদ্ধে লেলিয়ে দেওয়ার একটি কার্যকর উপায় হলো তাদের মানবাধিকার নীতিমালাকে আক্রমণ করা। ’

এটা ২০১৮ সালে একজন প্রাক্তন উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তার দেওয়া একটি বিবৃতি।

চীনা রাষ্ট্রদূত বলেন, স্পষ্টতই ওয়াশিংটন শিনজিয়াং সম্পর্কে এই মিথ্যাটি ব্যবহার করেছে চীনকে কলঙ্কিত এবং অপমান করতে যার চূড়ান্ত লক্ষ্য চীনকে নিয়ন্ত্রণ করা। যে কারণে আমি আজ বিষয়টি এখানে তুলে ধরলাম তা হলো, বাংলাদেশি জনগণ সতর্ক না হলে, এই ‘মিথ্যা’ বাংলাদেশের তৈরি পোশাক শিল্পকেও ক্ষতিগ্রস্ত করতে পারে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।