ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুর এনপিপির ডোমের কংক্রিট ঢালাই শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
রূপপুর এনপিপির ডোমের কংক্রিট ঢালাই শেষ

ঢাকা : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (অরএনপিপি) প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রিট ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। রিয়্যাক্টর কম্পার্টমেন্টের সুরক্ষায় এটি গুরুত্বপূর্ণ অংশ।

এ সম্পর্কে এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি দেইরী জানান, কন্টেইনমেন্ট ডোমের কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে স্বয়ংক্রিয় (প্যাসিভ) নিরাপত্তা ব্যবস্থার চূড়ান্ত ধাপের কাজ শেষ হলো। পরবর্তী ধাপে কন্টেইনমেন্টের পরীক্ষা ও সিপিএস স্ট্র্যান্ডস টেনশনিংয়ের কাজ করা হবে।

১৭ দশমিক ৬ মিটার উঁচু এবং ৪২ দশমিক ৮ মিটার ভিত্তি ব্যাসের এ কাঠামোটি ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ৩ হাজার ২০০ ঘনমিটারের অধিক কংক্রিট। রোসাটম প্রকৌশল বিভাগের অধীনস্থ রসেম ট্রাস্ট কাজটি করে।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। রিয়্যাক্টর কম্পার্টমেন্টকে সুরক্ষা দেওয়া ছাড়াও রিয়্যাক্টর সার্ভিসিংয়ের জন্য প্রয়োজনীয় পোলার ক্রেন ধারণ করে এটি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগা-ওয়াট। প্রকল্পে ৩+ প্রজন্মের দুটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এ রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।

বাংলাদেশ সময় : ১৭৪০ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।