ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আড়তে সবচেয়ে বেশি চামড়া যায় মাদরাসা থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আড়তে সবচেয়ে বেশি চামড়া যায় মাদরাসা থেকে

বরিশাল : কোরবানি ঈদ পালন শেষে বরিশালের মাদরাসাগুলো থেকে সবচেয়ে বেশি পরিমাণে পশুর চামড়া যায় স্থানীয় আড়তগুলোয়। এর মাধ্যমে যে অর্থ আয় হয়, সিংহভাগই খরচ হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোয়।

স্থানীয় মাদরাসা কর্তৃপক্ষ, স্থানীয়দের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ঈদুল আযহা উদযাপনে রোববারের (১০ জুলাই) মতো সোমবারও (১১ জুলাই) পশু কোরবানি দিচ্ছে জেলার অনেক বাসিন্দা। গতকাল কোরবানির পর স্থানীয় মাদরাসা কর্তৃপক্ষ চামড়া সংগ্রহ করে। আজও দিনব্যাপী বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করা হবে। তারপর মাদরাসাগুলো থেকে এসব চামড়া যাবে স্থানীয় আড়তগুলোয়।

স্থানীয়রা জানান, কোরবানির পশুর চামড়া বিক্রিতে আগ্রহ নেই তাদের। তাই স্থানীয় মাদরাসায় গরু-ছাগলের চামড়া দিয়ে দেন তারা।

এসব চামড়া আড়তে বিক্রির পর যে অর্থ পাওয়া যায়, তা দিয়ে মাদরাসার উন্নয়ন, আবাসিক শিক্ষার্থীদের আহারসহ বিভিন্ন ক্ষেত্রে খরচ করা হয়। এ তথ্য জানান নগরের আলেকান্দা এলাকার একটি মাদরাসা শিক্ষক মো. ফারুক হোসেন।

ঝালকাঠির নলছিটি থেকে বরিশালে চামড়া নিয়ে আসা মাদরাসা ছাত্র সানাউল্লাহ ও তরিকুল ইসলামের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তারা ৪০টি চামড়া নিয়ে এসেছেন। মাদরাসা কর্তৃপক্ষ গাড়ি ভাড়া করে দিয়েছেন। চামড়া বিক্রি করে যে অর্থ পাওয়া যাবে, গাড়ি ভাড়া চুকিয়ে যা থাকবে পুরোটাই তাদের প্রতিষ্ঠানের ফান্ডে চলে যাবে। ছাত্রদের পাশাপাশি শিক্ষকরাও চামড়া সংগ্রহ করেন বলেও তারা জানান।

বরিশালের হাটখোলা এলাকার মরিচাপট্টির চামড়ার আড়ৎদার আলহাজ্ব মো. বাচ্চু মিয়া বলেন, বরিশাল জুড়ে এবার মৌসুমি ব্যবসায়ী কম। বেশিরভাগ চামড়া আসে স্থানীয় মাদরাসা থেকে। তারা বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন মাপের চামড়া নিয়ে আসেন। এসব চামড়ার আকার অনুযায়ী দাম নির্ধারণ হয়। তবে খাসির চামড়া রাখা হয় না।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।