ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদের পর প্রথম কর্মদিবসেও ঢাকা ফাঁকা

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
ঈদের পর প্রথম কর্মদিবসেও ঢাকা ফাঁকা

ঢাকা: ঈদের তিনদিনের সরকারি ছুটি শেষে প্রথম কর্মদিবস আজ মঙ্গলবার (১২ জুলাই)। কিন্তু প্রথম কর্মদিবসে নগরীতে ফিরে আসেনি কর্মচাঞ্চল্য।

জনবহুল এ মহানগরীর মিরপুর, গাবতলী ও ফার্মগেট ঘুরে দেখা গেছে, সড়কে গণপরিবহনের সংখ্যা কম। কিছু গণপরিবহন দেখা গেলেও সেগুলোয় যাত্রীসংখ্যা অল্প। ফাঁকা রাস্তা পেয়ে অনেকেই বেপরোয়া গতিতে গাড়ি চালাতে দেখা গেছে। এসব এলাকার প্রায় সবগুলো মোড়ই ছিল ফাঁকা।  

অবশ্য, সড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচল স্বাভাবিক হয়ে উঠছে। গত তিনদিনের তুলনায় বেড়েছে ব্যক্তিগত গাড়ির চলাচলও।  

আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে লাখো মানুষ ঢাকা ছেড়ে চলে যাওয়ায় বদলে গেছে রাজধানীর চিত্র। চিরচেনা যানজটের রাজধানী ঢাকা মহানগরী এখনও ফাঁকা।

তবে ট্রেন, বাস ও লঞ্চে করে ঢাকা ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। অপরদিকে এখনও রাজধানী ছাড়ছেন অনেকে। যারা ঈদের ছুটি পাননি তারা ছুটিতে যাচ্ছেন।


তিনদিনের সরকারি ছুটি শেষ হলেও এখনো সবাই অফিসে যোগ দেননি। বাড়তি ছুটি নিয়ে অনেকে নিজ নিজ এলাকায় অবস্থান করছেন।

সংশ্লিষ্টরা বলছেন, স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে লাখো মানুষ ঢাকা ছেড়ে চলে যাওয়ায় বদলে গেছে রাজধানীর চিত্র।  অফিসপাড়া খ্যাত মতিঝিলও সুনসান। ঈদের ছুটির পরও এখনো সবাই অফিসে যোগ দেননি। সরকারি ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়ে অনেকে নিজ নিজ এলাকায় অবস্থান করছেন। ঢাকায় এবার আগামী রোববারের আগে কর্মচাঞ্চল্য পুরোদমে শুরু হবে না বলে মনে করছেন অনেকে।

বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা শাহরিয়ার হোসেনের সঙ্গে কথা হচ্ছিল মোহাম্মদপুর থেকে শাহবাগগামী মিডলাইন পরিবহনে। তিনি বাংলা নিউজকে জানান, ঈদের ছুটি শেষে আজকে অফিস শুরু হলো। তবে অনেকেই আজ অফিসে যোগ দেবেন না। তারা বাড়তি ছুটি নিয়েছেন। সেজন্য কোথাও ভিড় বাড়ছে না। রাস্তাঘাট, বাস সবই ফাঁকা।

ঈদে বাড়তি ভাড়ার আশায় ঢাকা ছাড়েননি রিক্সাচালক সোহরাব মিয়া। তিনি বলেন, ঈদে সবাই বাড়ি গেলে আমি যাইনি। রাস্তাঘাট ফাঁকা থাকায় অল্প কষ্টে অনেক দূরে যেতে পারছি। আর ঈদে ১২০০ থেকে ১৩০০ টাকা করে আয় হয়েছে। অন্যসময়ের চেয়ে অনেক বেশি ভাড়া পেয়েছেন তিনি।  
এদিকে, অন্যান্য দিনের তুলনায় মঙ্গলবার ঢাকার বাতাস ছিল নির্মল। গাড়ির হর্নও তেমন ছিল না।

বাংলাদেশ সময়: ১৩৪৫, জুলাই ১২, ২০২২ 
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।