ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাটেনি ঈদের আমেজ, সচিবালয়ে উপস্থিতি কম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
কাটেনি ঈদের আমেজ, সচিবালয়ে উপস্থিতি কম

ঢাকা : ঈদুল আযহার তিন দিনসহ মোট ৪ দিনের টানা ছুটি শেষ হয়েছে। মঙ্গলবার (১২ জুলাই) সরকারি অফিস খুললেও সচিবালয়ে প্রথম কার্যদিবসে তেমন উপস্থিতি নেই কর্মকর্তা-কর্মচারীদের।

অফিসে রয়েছে ঈদের আমেজ; যারা এসেছেন, তাদের দেখা গেছে শুভেচ্ছা-কুশলাদি বিনিময়ের পর খোশ গল্প করতে।

সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য অধিদপ্তর, ভূমি মন্ত্রণালয়সহ কয়েকটি কার্যালয়ে ঈদের ছুটির পর প্রথম অফিস করছেন কয়েকজন কর্মকর্তা-কর্মচারী। কোনো কোনো মন্ত্রণালয়ে পাঁচ কর্মকর্তার মধ্যে দুজন উপস্থিত রয়েছেন। বিভিন্ন কক্ষের টেবিল-চেয়ার ফাঁকা।

সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলোও অন্যান্য দিনের তুলনায় ফাঁকা। ৪ নম্বর ভবনের দক্ষিণ, ৬ নম্বর ভবনের উত্তর পাশের পার্কিংয়ের স্থানসহ বিভিন্ন জায়গা ফাঁকা দেখা গেছে। সচিবালয়ে লিফটগুলোর সামনে ভিড় ছিল না। দর্শনার্থী কক্ষটিও ছিল ফাঁকা।

প্রতিটি কার্যালয়েই ঈদের আমেজ চোখে পড়েছে। অফিসে আসাদের প্রত্যেককেই একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করতে দেখা গেছে।

ঈদের পর প্রথমদিন অফিসে এসে মন্ত্রী-প্রতিমন্ত্রীদেরও একে অপরের সঙ্গে কুশলাদি বিনিময় করতে দেখা গেছে। এদিন কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে কোলাকুলি করে শুভেচ্ছা বিনিময় করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, আইনমন্ত্রী আনিসুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনেকেই তিন দিন ঐচ্ছিক ছুটি নিয়ে আরও ৪ দিন ছুটি উপভোগ করছেন। তারা আরও জানান, ঈদের পর প্রথম কর্মদিবসে এমনটাই হয়ে থাকে। কাজ খুব একটা হয় না। যারা অফিসে এসেছেন তারাও গল্প করে সময় কাটাচ্ছেন। আগামী রোববার থেকে সচিবালয়ের অফিস পুরোদমে শুরু হবে।

স্থানীয় সরকার বিভাগের এক কর্মকর্তা জানান, প্রায় অর্ধেক কর্মকর্তা-কর্মচারী ঈদ পরবর্তী প্রথম কার্যদিবসে উপস্থিত নেই। তারা যে কক্ষে অফিস করে, সেখানকার চার কর্মকর্তার মধ্যে দুজন এসেছেন। রোববার থেকে অফিসে কর্মতৎপরতা বাড়বে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, উপস্থিতি কম, অনেকেই ছুটি নিয়ে বাড়ি গেছেন। এই সপ্তাহের বাকি কর্ম দিবস এভাবেই উপস্থিতি কম থাকবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মুদ্রাক্ষরিক পাখি আক্তার জানান, ঈদের ছুটি বাড়িতে যাইনি। ঈদ এখানে ভালো কেটেছে। অন্য কলিগরা বাড়ি গেছে, ছুটিতে আমরা এখানেই কাজ করছি।

আইন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন। মন্ত্রণালয়ে সবাই না আসলেও উপস্থিতি মোটামুটি।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১০ জুলাই) দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ঈদ উপলক্ষে গত শনি, রবি ও সোমবার ছুটি ছিল। এর আগে গত শুক্রবার (৮ জুলাই) সাপ্তাহিক ছুটি থাকায় এবার ঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টানা চারদিন ছুটি ভোগ করেছেন। ঈদের ছুটির একটি ছিল শনিবার (সাপ্তাহিক ছুটি)।

বাংলাদেশ সময় : ১৪৩৬ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।