ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রতিনিধিদল রাশিয়ায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রতিনিধিদল রাশিয়ায়

ঢাকা: রাশিয়ার পরিবেশ, প্রযুক্তি ও নিউক্লিয়ার তত্ত্বাবধান সংক্রান্ত ফেডারেল সার্ভিস (রোসটেকনাডজর) এর আমন্ত্রণে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বায়রা) একটি প্রতিনিধিদল সম্প্রতি দেশটির রাষ্ট্রীয় শক্তি করপোরেশনের রোসাটম টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করে।

একাডেমিতে বায়রা প্রতিনিধিদলের জন্য একটি পরিচিতিমূলক লেকচারের আয়োজন করা হয়।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালকের উপদেষ্টা ড. ভলাদিমির আর্টিসিউক একটি প্রেজেন্টেশন প্রদান করেন।  

প্রেজেন্টেশনের মূল বিষয় ছিল রাশিয়ায় পরমাণু শক্তির উন্নয়নের বর্তমান চিত্র, বিশেষ করে ক্ষুদ্র রিয়্যাক্টর (এসএমআর), ফাস্ট রিয়্যাক্টর ও ক্লোজড নিউক্লিয়ার সাইকেলের ক্ষেত্রে অগ্রগতি।  

প্রতিনিধিদল রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পও পরিদর্শন করে।  

রোসাটম টেকনিক্যাল একাডেমি এখানে রূপপুর এনপিপির পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অন-জব প্রশিক্ষণ দিয়েছে।

নবাগত দেশগুলোতে পরমাণু শক্তি শিল্পের উন্নয়নে পারমাণবিক নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সি (IAEA) বরাবরই এ বিষয়টির প্রতি বিশেষ মনোযোগ দিয়ে আসছে। এক্ষেত্রে তারা ‘ম্যানেজিং রেগুলেটরি বডি কম্পিটেন্স’ ডকুমেন্টের উদ্ধৃতি দিয়ে থাকে। ডকুমেন্টে নিয়ন্ত্রণকারী সংস্থার জনবলের কারিগরি যোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২  
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।