ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে!

দিনাজপুর: আষাঢ়ের শেষ। এ সময় খাল-বিলে থই থই পানি থাকার কথা থাকলেও গত কয়েকদিন ধরে প্রচণ্ড দাবদাহ আর বৃষ্টির অভাবে অতিষ্ঠ হচ্ছে জনজীবন।

শুকিয়ে গেছে আবাদি জমিসহ খাল-বিলের পানি। এ জন্য কৃষকরা ক্ষেতে হালচাষ দিতে ও আমন চারা রোপন করতে পারছেন না। তাই বৃষ্টির আশাতে এক জোড়া ব্যাঙের বিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৫ জুলাই) দিনাজপুর শহরের রাজবাটী হিরাবাগান এলাকায় মন্দির প্রাঙ্গণে এ বিয়ের আয়োজন শুরু হয়ে চলে রাত ১১টা পর্যন্ত।

সনাতন ধর্মাবলম্বীদের রীতি অনুযায়ী সব আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় ব্যাঙের বিয়ে। বিয়ে উপলক্ষে বাজনা, সাদনা তলায় পুরোহিতের মন্ত্রপাঠ, সাতপাকে বাঁধা, মালাবদল, সিঁদুর দান এ সবকিছুরই ব্যবস্থা করা হয়। এতোকিছুর আয়োজন শুধুমাত্র বৃষ্টির আশায়।

বিয়েতে বরের নাম রাখা হয় ভানু ও কনের নাম রাখা হয় মতি। বরের মা হিসেবে ছিলেন সুমনা সরকার ও কনের মা ছিলেন আল্পনা মহন্ত।

সুমনা সরকার বলেন, আমি ছোট বেলা থেকে আমাদের সম্প্রদায়ে এ রীতি দেখে আসছি। প্রতি বছর যখন অনাবৃষ্টি দেখা দেয়, তখন এলাকার সবাই মিলে ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়। আর বিয়ের পরপরই বৃষ্টির দেখা পাই। এবারও বৃষ্টির দেখা পাবো বলে আশা করছি।

বিয়ে দেখতে আসা স্থানীয়রা জানান, আমরা ছোট বেলায় বাপ-ঠাকুর্দার কাছে শুনেছি যে, দুই ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়। তাই আমরা শাস্ত্র মেনে ব্যাঙের বিয়ের আয়োজন করেছি। গ্রামের সবাই টাকা ও চাল দিয়ে বিয়ের অনুষ্ঠানে সাহায্য করেছেন। আমরা সেই টাকা ও চাল দিয়ে খিচুড়ির আয়োজন করেছি।

বিয়ের পুজারী হিসেবে থাকা নারায়ন চন্দ্র ঝাঁ বলেন, সনাতন ধর্মে ব্যাঙের বিয়ে দেওয়া আমাদের লোকাচারে আছে। যেহেতু এটা আমাদের লোকাচার, তাই আমরা এ এলাকায় বেশ কয়েক বছর ধরে এভাবে বিয়ের আয়োজন করে আসছি।

বাংলাদেশ সময়: ০৮০৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।