ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘মাছের উৎপাদন বাড়লে মানুষের জীবনমান পরিবর্তন হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
‘মাছের উৎপাদন বাড়লে মানুষের জীবনমান পরিবর্তন হবে’

রাঙামাটি: খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার বলেছেন, মৎস্য বিভাগের ক্রিকের কার্যক্রম আরও গতিশীল হওয়া দরকার। কারণ ক্রিকের কার্যক্রম বেগবান করতে না পারলে মাছ উৎপাদনে সমস্যা সৃষ্টি হবে।

সোমবার (২৫ জুলাই) সকালে মৎস্য অধিদপ্তর ও জেলা পরিষদের আয়োজনে জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় মৎস্য সপ্তাহের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দীপংকর তালুকদার বলেন, আমরা মাছের উৎপাদন আরও বাড়াতে চাই। স্থানীয় চাহিদা মিটিয়ে জেলা ও দেশের বাইরে রপ্তানি করা হয়। মাছের উৎপাদন বাড়লে মানুষের জীবনমানের পরিবর্তন ঘটবে। এজন্য সংশ্লিষ্টদের যথাযথ দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলেদের মাছ ধরা বন্ধকালীন দুই কেজি ভিজিএফ চালের পরিবর্তে তিন কেজি চাল দেওয়া যায় সেই ব্যাপারে ঊর্ধ্বতন মহলকে অবহিত করা হবে।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা ও সফল মৎস্য চাষিদের পুরস্কার দেওয়া হয়েছে। সকালে রাঙামাটি জেলা পরিষদ ও মৎস্য অধিদপ্তরের যৌথ আয়োজনে জেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম, জেলা পরিষদের সদস্য ও মৎস্য বিভাগের আহ্বায়ক মো. আব্দুর রহিম ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক নৌবাহিনীর কমান্ডার তৌহিদুল ইসলাম।

আলোচনা সভার পর জেলার তিনজন সফল মৎস্য চাষিকে নগদ টাকা ও ক্রেস্ট বিতরণ করা হয়।

এর আগে সকালে বিএফডিসি ঘাটে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত ও একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এরপর মৎস্য চাষিদের মধ্যে মাছের পোনা বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।