ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘উন্নয়ন প্রকল্পে গাছ কাটার কথা প্রধানমন্ত্রী জানেন না’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
‘উন্নয়ন প্রকল্পে গাছ কাটার কথা প্রধানমন্ত্রী জানেন না’

বাগেরহাট: বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, মানুষ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বনায়ন হ্রাস পাচ্ছে। গাছ কমছে তাদের বাসস্থান তৈরিসহ নানা কারণে।

এছাড়া সরকারের যে কোনো উন্নয়ন কাজে গাছ কাটা পড়ছে। উন্নয়ন প্রকল্পে শুধু লেখা থাকে অমুক জায়গা থেকে অমুক জায়গা। কিন্তু এ প্রকল্প বাস্তবায়নে কি পরিমাণ গাছ কাটা পড়বে এটা লেখা থাকে না। প্রধানমন্ত্রী এটা জানেনও না।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় সপ্তাহ ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২২- এর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, দক্ষিণাঞ্চলের মানুষ যে পরিমাণ অক্সিজেন ব্যবহার করেন, তার অধিকাংশ সুন্দরবন থেকে আসে। তারপরও বিভিন্ন কারণে সুন্দরবন ধ্বংস হচ্ছে। সঙ্গে ধ্বংস হচ্ছে অন্যান্য বনায়নও। এজন্য আমাদের উন্নয়ন কাজের পরিকল্পনার সময় গাছ কাটার বিষয়টি মাথায় রাখতে হবে। যে পরিমাণ গাছ কাটা হবে, তার থেকে অনেক বেশি গাছ লাগাতে হবে।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিমের সভাপতিত্বে বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য দেন- বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মাহামুদুল হাসান, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম সাজ্জাদ হোসেন, বাগেরহাট জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাড. শরিফা হেমায়েত, বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন প্রমুখ।

এর আগে, বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে বাগেরহাট শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি ও আলোচনা সভায় জনপ্রতিনিধি, সরকারি বেসরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষার্থীরা অংশ নেন।

সপ্তাহ ব্যাপী এ মেলায় মোট ২৪ টি স্টল রয়েছে। যেখানে বনজ, ফলদ ও ওষুধি গাছের চারা প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে। প্রতিদিন সকালে ৯ টা থেকে রাত নয়টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলা শেষ হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।