ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

যুদ্ধ শুরুর পর প্রথম মোংলা বন্দরে এলো রাশিয়ান জাহাজ

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
যুদ্ধ শুরুর পর প্রথম মোংলা বন্দরে এলো রাশিয়ান জাহাজ

বাগেরহাট: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মোংলা সমুদ্র বন্দরে পণ্য নিয়ে এসেছে একটি রাশিয়ান জাহাজ।

সোমবার (১ আগস্ট) বিকেল ৪টায় মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে রাশিয়ার পতাকাবাহী 'এমভি কামিল্লা' জাহাজটি নোঙর করে।

 

এর আগে গত ২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে। জাহাজে ১৩ জন নাবিক রয়েছেন। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের তিন হাজার ৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে।

এসব পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল বাংলানিউজকে বলেন, আমরা সন্ধ্যা থেকে পণ্য খালাস করার চেষ্টা করব। পরে এগুলো যতো দ্রুত সম্ভব রূপপুরে পাঠানো হবে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। তাই নিয়ম অনুযায়ী মোংলা বন্দরে আসে এসব পণ্য। তবে রাশিয়া ইউক্রেন-যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো। তাই এখন থেকে নিয়মিতভাবে রাশিয়ান জাহাজে পণ্য আসবে বলে আশা করা যাচ্ছে।

২০২১ সালের ১৭ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের তিন হাজার ৭০০ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ 'এমভি পেসকোয়ালিস' মোংলা বন্দরে ভিড়েছিল। এর পর ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয় যেটি এখনও চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।