ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাতেও রাজধানীতে ব্যাপক যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
রাতেও রাজধানীতে ব্যাপক যানজট

ঢাকা : অফিস শুরু হওয়ার মুহূর্তে সৃষ্ট রাজধানীর যানজট রাত সাড়ে নয়টায়ও কমেনি। রাজধানীর ব্যস্ততম সড়কগুলোয় গাড়ি চলছে ধীরগতিতে।

স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগছে গন্তব্যে পৌঁছতে।

মঙ্গলবার (২ আগস্ট) বিজয় সরণী, রামপুরা, ফার্মগেট, বনানী, মহাখালী, সায়েন্স ল্যাব মোড়সহ বিভিন্ন সড়কে সকাল নয়টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত যানজট চোখে পড়েছে।

দুপুর থেকে রাত নয়টা পর্যন্ত সবচেয়ে বেশি যানজট ছিল প্রগতি সরণীতে। কুড়িল মোড় থেকে পল্টন যেতে স্বাভাবিক সময়ে ৩০ মিনিট লাগলেও আজ লেগেছে দেড় থেকে দুই ঘণ্টা।

প্রতিদিনের মতো রাজধানীর সবচেয়ে যানজটপূর্ণ এলাকা বিজয় সরণীতেও সকাল থেকে রাত পর্যন্ত জ্যাম পরিলক্ষিত হয়েছে। গড়ে ৩০ মিনিট করে সময় লাগছে জট ছাড়তে।

বিজয় সরণীতে কর্তব্যরত এক ট্রাফিক পুলিশ সদস্য বলেন, প্রতিদিনই যানবাহনের চাপের কারণে এ এলাকায় চলাচলে ধীরগতি থাকে।

নিউ মার্কেট থেকে বিমানবন্দরে চলাচল করা বিকাশ পরিবহনের সহকারী কাশেম বলেন, অন্যদিন সন্ধ্যার পরে থেকে জ্যাম কম থাকে। কিন্তু আজ বনানী, বিজয় সরণীতে অনেক জ্যাম।

পল্টন থেকে মগবাজার হয়ে মহাখালী সড়কেও যানজটের কারণে ৭ থেকে ৮ কিলোমিটার রাস্তায় দুই ঘণ্টা বেশি সময় লেগেছে।

মহাখালী থেকে তেজগাঁও হয়ে গুলিস্তান যেতে যাত্রীদের সময় লেগেছে গড়ে দেড় থেকে দুই ঘণ্টা।

নিউমার্কেট এলাকায় মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ থাকায় সায়েন্সল্যাব এলাকায় যানজট ছিল না। যানবাহনগুলো স্বাভাবিক গতিতে চলাচল করছিল এ সড়কে। ছিল না যানবাহনের চাপও। তবে নিউমার্কেট থেকে মিরপুর ও গাবতলীগামী সড়কে রাত নয়টার সময়ও দেখা গেছে সিগন্যালে দীর্ঘক্ষণ আটকে থাকতে।

যানজটের বিষয়ে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, যানজট নিরসনে সরকার নানা উদ্যোগ নিয়েছে। কিন্তু তার বাস্তবায়ন খুবই কম। রাস্তা খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে কোনো পরিকল্পনা নেই। পৃথিবীর উন্নত দেশগুলোয় কোনো রাস্তা বন্ধ করার আগে সেখানে বিকল্প রাস্তা তৈরি করা হয়। কোন রাস্তায় কোন ধরনের গাড়ি চলবে সেসব ঠিক করা দরকার।

দেশে যে ট্রাফিক আইন আছে তা শতভাগ কার্যকর করার কথা বলছেন এ বিশেষজ্ঞ।

বাংলাদেশ সময় : ২১৪৫ ঘণ্টা, ২ আগস্ট, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।