ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি স্থিতিশীল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি স্থিতিশীল

সিরাজগঞ্জ: গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে স্থিতিশীল রয়েছে। তবে কমতে শুরু করেছে কাজিপুর পয়েন্টে।

 

শুক্রবার (৫ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫৬ মিটার। যা বিপৎসীমার ৭৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩ দশমিক ৩৫ মিটার)। এ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় পানি বাড়েনি।  

অপরদিকে কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ৫১ মিটার। ২৪ ঘ্ণ্টায় ৬ সেন্টিমিটার পানি কমে বিপৎসীমার ৭৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫ দশমিক ২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করে জানান, টানা বর্ষণের কারণে যমুনা নদীর পানি গত কয়েকদিন ধরেই বাড়ছিল। কাজিপুর পয়েন্টে আজ কমছে এবং সিরাজগঞ্জ পয়েন্টে স্থিতিশীল রয়েছে। আবার পানি বাড়তে বা কমতে পারে।  তবে বন্যার কোনো শঙ্কা আপাতত নেই।  

গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে শুরু করে টানা সপ্তাহ যমুনার পানি কমতে থাকে। ২৩ জুলাই থেকে তৃতীয় দফায় বাড়তে শুরু করে যমুনার পানি। ৩০ ও ৩১ জুলাই পানি কমতে থাকার পর সোমবার (১ আগস্ট) হঠাৎ করে আবার পানি বাড়া শুরু হয়। গত দু’দিন ধরে পানি বৃদ্ধির হার ক্রমাগত বাড়ছে।  টানা চারদিন পর শুক্রবার (৫ আগস্ট) পানি স্থিতিশীল হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।