ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের ভাষা, আইসিটিসহ সময় উপযোগী দক্ষতা বৃদ্ধিতে গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১০ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগ আয়োজিত উন্মুক্ত বক্তব্য প্রতিযোগিতায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। এছাড়া সেখানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। এতে সভাপতিত্বে করেন শাখা ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সেখানে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বড় ঘাটতি হচ্ছে ভাষার ক্ষেত্রে ও আইসিটি ব্যবহারের ক্ষেত্রে। উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে যে জ্ঞান ও দক্ষতা প্রয়োজন সেই যায়গাটাতে একটা ঘাটতি রয়েছে। আর সবচেয়ে বড় ঘাটতি হচ্ছে সফট স্কিলস, লিডারশীপ স্কিলস ও ক্রিটিক্যাল থিংকিং স্কিলস-এ। সারা পৃথিবীতে এখন এগুলোকে খুব বড় করে দেখা হয়। এগুলো আমাদের অর্জন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মাস্টারপ্ল্যান নিয়ে ডা. দীপু মনি বলেন, আমরা দেখছি বিশ্ববিদ্যালয়গুলো শুধু শিক্ষার্থী ভর্তি করেই যাচ্ছে। তাদের সক্ষমতার থেকে অনেক বেশি শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এ কারণে শিক্ষার্থীদের আবাসন সমস্যা থেকে আরও বহুবিধ সমস্যা তৈরি হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয় পরিসরেও অনেক সমস্যা রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে আবাসনের সমস্যা। এটির কারণে বুলিং ও র‌্যাগিং হয় যার কোনটিই হওয়া উচিত নয়। এ বিষয়গুলোকে আমাদের বিশেষভাবে দেখা দরকার। তাই আমরা চাই সব বিশ্ববিদ্যালয় একাডেমিক মাস্টারপ্ল্যান করুক।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এসকেবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।