ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চকবাজারের অগ্নিকাণ্ডে কারও গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা: ডিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
চকবাজারের অগ্নিকাণ্ডে কারও গাফিলতি পেলে কঠোর ব্যবস্থা: ডিএমপি লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. জাফর হোসেন

ঢাকা: রাজধানীর চকবাজারের দেবীদাস লেন এলাকায় প্লাস্টিক কারাখানা ও গোডাউনের অগ্নিকাণ্ডকে প্রাথমিকভাবে দুর্ঘটনা বলে মনে করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ( ডিএমপি)। তাদের দাবি, সেখানে পলিথিনের গোডাউন ছিল, তবে কোনো কারখানা নেই।

নিচে খাবারের দোকান থেকে কোনোভাবে আগুনের সূত্রপাত ঘটতে পারে। এ বিষয়ে ফায়ার সার্ভিসের তদন্তের পর বলা যাবে। এখানে কোনো নাশকতা হয়েছে বলে মনে হচ্ছে না। তবে, এ ঘটনায় কারও গাফিলতি বা ফৌজদারি অপরাধের প্রমাণ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, সোমবার (১৫ আগস্ট) দুপুরে আগুনের সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন ডিএমপির লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. জাফর হোসেন।

ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, আমরা এটাকে নাশকতা মনে করছি না। প্রাথমিকভাবে এটাকে দুর্ঘটনা বলে মনে করছি। ভবনের উপরে জুতার সোল ও প্লাস্টিকের খেলনার গুদাম ছিল। এ কারণে আগুন বেশি ছড়িয়েছে।

আগুনের ঘটনায় যদি কোনো পক্ষের গাফিলতি থাকে তা তদন্ত করে বের করার জন্য প্রাথমিকভাবে একটি সাধারণ ডায়েরি করে রাখা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। জাফর বলেন, তদন্তে কারও গাফেলতি পেলে আমরা আইনগত কঠোর ব্যবস্থা নেব।

এর আগেও পুরান ঢাকায় অগ্নি দুর্ঘটনা ঘটেছে। পরে তদন্ত জানা গেছে অধিকাংশ কারখানেই অবৈধ- এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি এখানে নতুন যোগ দিয়েছি। এনিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট এলাকার লোকজনের সঙ্গে কথা বলেছি। পুরান ঢাকায় অবৈধ কারখানার বিরুদ্ধে এর আগেও অনেক অভিযান পরিচালনা করা হয়েছে। কেমিক্যালের বিষয় হওয়ায়, সেখানে পুলিশের পাশাপাশি পরিবেশ অধিদপ্তরসহ আরও সংশ্লিষ্ট কিছু অফিস জড়িত আছে। এখানে শুধু পুলিশের দায়িত্ব নয়, আরও বেশ কিছু সংস্থার দায়িত্ব রয়েছে। সংশ্লিষ্ট সব সংস্থার সসমন্বয় করে পুরান ঢাকাকে নিরাপদ করতে যা যা করার দরকার, সেসব উদ্যোগ আমরা নেব।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad