ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

নতুন বোট দিয়ে অল্প সময়ে উদ্ধার কাজ চালাতে পারব: প্রতিমন্ত্রী এনাম 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
নতুন বোট দিয়ে অল্প সময়ে উদ্ধার কাজ চালাতে পারব: প্রতিমন্ত্রী এনাম 

নারায়ণগঞ্জ:  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, আমরা আশা করি এই ৩০টি বোট এলে আমাদের সক্ষমতা আরও বাড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের আরও চারশ বোট নির্মাণের নির্দেশ দিয়েছেন।

আশা করি আমরা মানুষের জানমাল রক্ষা করতে পারব।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে নারায়ণগঞ্জের বন্দরে অবস্থিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের নির্মিত ৩০টি রেসকিউ বোট হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন তিনি।

তিনি আরও বলেন, আগস্ট শোকের মাস। শুরু থেকেই নানা আয়োজনে আমরা মাসটি উদযাপন করছি।  

এ প্রতিষ্ঠানটি বঙ্গবন্ধুর নির্দেশে ৭২ সালে প্রথম আটটি যুদ্ধ জাহাজ নির্মাণ করেছিল বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

তিনি বলেন, নতুন এ বোট দিয়ে অল্প সময়ে আমরা উদ্ধার কাজ চালাতে পারব। প্রধানমন্ত্রীর দূরদর্শিতার কারণে আমরা এত তড়াতাড়ি এগিয়ে যাচ্ছি। সুইজারল্যান্ডের জেনেভায় শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল আমাদের এই মডেল দিয়েছিলেন। কম গভীর পানিতেও এই বোট উদ্ধারকাজ চালাতে পারে।

মন্ত্রী বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা খাতে উন্নতি সাধনের জন্য অনেক টাকা বরাদ্দ পেয়েছি। এতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সক্ষমতা বাড়বে।  

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, সহকারী নৌ-প্রধান (ম্যাটেরিয়াল), দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যরা।

২০২০ সালের ২১ জুলাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সঙ্গে ডিইডব্লিউ লি. নারায়ণগঞ্জের মধ্যে ৬০টি রেসকিউ বোটের জন্য ২৭ কোটি টাকা মূল্যের চুক্তি স্বাক্ষরিত হয়। ৫৪ ফুট দীর্ঘ, ১২ দশমিক ৫০ ফুট প্রস্থ এবং ৭ নট গতির এই রেসকিউ বোটগুলো ৮০ জন ধারণক্ষমতা সম্পন্ন যার মাধ্যমে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ কবলিত অঞ্চলের জনগণকে দ্রুততম সময়ে নিরাপদ স্থানে সরানো সম্ভব হবে।  

বাংলাদেশ সময় ১৮০৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমআরপি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।