ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

চাহিদা বেড়েছে বাইসাইকেলের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
চাহিদা বেড়েছে বাইসাইকেলের

ঢাকা: শুধু হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়ানোয় নয়, বরং চলতি অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকেই বিক্রি বেড়েছে বাইসাইকেলের। তবে নতুন করে জ্বালানি তেলের দাম বাড়ার আগের বিক্রিতে লেগেছে নতুন হাওয়া।

অন্যান্য সময়ের তুলনায় এখন ক্রেতাদের ভিড়ও বেশি সাইকেলের দোকানগুলোতে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর পুরাণ ঢাকার বংশাল এলাকা ঘুরে এবং বিভিন্ন সাইকেল ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে এমনটাই। এছাড়া পরিবেশবান্ধব ও নিরাপদ বাহন হওয়ায় এর প্রতি ক্রেতাদের আগ্রহের কথা জানান তারা।

ব্যবসায়ীরা বলেন, অন্যান্য যানবাহনের বিকল্প হিসেবে ব্যবহারের জন্য বাইসাইকেল কিনছেন ক্রেতারা। বিশেষ করে মোটরসাইকেল থাকলেও জ্বালানি তেলের দাম বাড়ায় এখন থেকে বাইসাইকেলই ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন বেশি ক্রেতা। অর্থ সাশ্রয়ী হওয়ায় এখন সাধারণ চাকরিজীবী থেকে শুরু করে যে কারও পছন্দের শীর্ষে রয়েছে পরিবেশবান্ধব এই বাহনটি।

বংশালের ‘বিক্রমপুর সাইকেল মার্টে’র আমির হোসেন বলেন, তেলের দাম বাড়ার কারণে বিক্রি কিছুটা বেড়েছে। তবে ২০২০ সালে যখন করোনা পরিস্থিতির কারণে যানবাহন বন্ধ ছিল তখন বাইসাইকেল যে পরিমাণ বিক্রি হয়েছে, এখন তেমনটা নয়। সে তুলনায় সামান্য বেড়েছে। করোনা পরিস্থিতির পর থেকে বেশ কিছুদিন সাইকেল বিক্রিতে দারুণ মন্দা ছিল। এখন সেটা কেটে যাচ্ছে জ্বালানি ইস্যুতে।

সাইকেলের শোরুম ‘প্যাডেল অ্যান্ড গিয়ার’ এর কর্ণধার আমজাদ হোসেন বলেন, এখন যেভাবে সাইকেল বিক্রি হচ্ছে বিগত দিনে এমনটা দেখা যায়নি। সবাই মোটরসাইকেল কেনার পরিবর্তে এখন বাইসাইকেল কিনছেন। সকাল থেকেই ক্রেতাদের ভিড় রয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ায় এমনটি হয়েছে বলে তার ধারণা।

তবে ডলারের দাম অস্বাভাবিক, কয়েক মাসে কাঁচামালের দাম বৃদ্ধিসহ নানা কারণে বাইসাইকেলের উৎপাদন ও আমদানি উভয় খরচ বেড়েছে। সেজন্য বাজার স্থিতিশীল নয় বলেও জানান বিভিন্ন ব্যবসায়ী।

আর ক্রেতা বলেছেন, মোটরসাইকেল কেনার প্রস্তুতি থাকলেও জ্বালানি তেলের দাম বাড়ায় এখন সিদ্ধান্ত বদলে বাইসাইকেল কিনতে এসেছেন তারা।

এদিকে বাইসাইকেলের দোকানগুলোতে অন্যান্য সময়ের তুলনায় ক্রেতাদের ভিড় দেখা গেছে বেশি। দেখেশুনে পছন্দের সাইকেলটি কিনছেন তারা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa