ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অসংখ্য মানুষের মানবিক সহায়তা প্রয়োজন: জাতিসংঘ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
অসংখ্য মানুষের মানবিক সহায়তা প্রয়োজন: জাতিসংঘ মহাসচিব

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন- সংঘাত, জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯, দারিদ্র্য, ক্ষুধা এবং অভূতপূর্ব মাত্রায় বাস্তুচ্যূতির কারণে অসংখ্য মানুষের মানবিক সহায়তার প্রয়োজন যা আগে কখনও দেখা যায়নি।

শুক্রবার (১৯ আগস্ট) বিশ্ব মানবতা দিবস উপলক্ষে এক বার্তায় তিন এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্ব মানবতা দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব একটা কথা প্রচলিত আছে, ‘একটা শিশুকে বড় করতে পুরো একটা গ্রাম লাগে। ’

মানবিক সংকটে থাকা মানুষদের সহায়তার ক্ষেত্রেও পুরো একটা গ্রামের মানুষের জোটবদ্ধ প্রচেষ্টা লাগে।

এ গ্রামের মধ্যে যেমন সেইসব ভুক্তভোগী মানুষ রয়েছে- যারা যেকোনো দুর্যোগে প্রথমেই এগিয়ে আসে। একইভাবে রয়েছে প্রতিবেশীর সহযোগিতায় এগিয়ে আসা প্রতিবেশীও। এ গ্রামের মধ্যে বিশ্ব সম্প্রদায় রয়েছে যারা একসঙ্গে পুনরুদ্ধার ও পুনর্গঠনের চেষ্টায় থাকা মানুষদের সহযোগিতা করে। এবং এর মধ্যে রয়েছে স্বেচ্ছাসেবী ও পেশাদার মানবিক সহায়তা দানকারী হাজারো মানুষ। যারা স্বাস্থ্যসেবা ও শিক্ষার ব্যবস্থা করছে। যারা খাদ্য ও পানি সরবরাহ করছে। আশ্রয় ও সুরক্ষা দিচ্ছে, সাহায্য করছে এবং আশা দিচ্ছে।

আমাদের বিশ্বটাকে আরও সুন্দর করতে পাদপ্রদীপে না থেকেও এবং সংবাদ শিরোনাম না হয়েও মানবিক সহায়তা কার্যক্রম দিন-রাত ধরে চলছে।

অবিশ্বাস্য কঠিন পরিস্থিতির বিরুদ্ধে প্রায়শ নিজের জীবনের ঝুঁকি নিয়ে এ মানুষগুলো সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতিতে অন্যের ভোগান্তি কমাতে কাজ করে চলেছে।

আজকের বিশ্ব মানবতা দিবসে আমরা প্রতিটা জায়গায় কর্মরত মানবিক সহায়তা দানকারীর প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। আমরা তাদের কর্মস্পৃহা ও সাহসকে অভিবাদন জানাই এবং এ মহান কাজ করতে গিয়ে নিজের জীবন উৎসর্গকারীদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। তারাই মানবতার সেরা নিদর্শনের প্রতিনিধিত্ব করছেন।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
টি আর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।