ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধ ভার্চ্যুয়াল কারেন্সি লেনদেন: গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
অবৈধ ভার্চ্যুয়াল কারেন্সি লেনদেন: গ্রেফতার ১

ঢাকা: অবৈধ ভার্চ্যুয়াল কারেন্সি লেনদেনের অভিযোগে মো. আমিনুল ইসলাম বাবুল নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ তাকে গ্রেফতার করেছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-কমিশনার (ডিসি) মনিরুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত রোববার (২৮ আগস্ট) রাতে রাজধানীর শেরেবাংলা নগর থানার পশ্চিম রাজাবাজার এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ভার্চ্যুয়াল কারেন্সি লেনদেনের কাজে ব্যবহৃত একাটি স্মার্ট ফোন জব্দ করা হয়।

ডিসি মনিরুল ইসলাম জানান, গোপন সূত্রে জানতে পারি পশ্চিম রাজাবাজার এলাকার একটি বাসায় বাংলাদেশ ব্যাংকের অনুমোদন বিহীন/অবৈধ বিভিন্ন প্রকার ভার্চ্যুয়াল কারেন্সি, পেমেন্ট গেটওয়ের (যেমন- Crypto Currency, mobcash, 1xbet, Linebet) মাধ্যমে লেনদেন করছে। এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে মো. আমিনুল ইসলাম বাবুল নামে একজনকে গ্রেফতার করা হয়।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাবাবাদে বাবুল জানিয়েছেন, অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে অবৈধ জুয়া পরিচালনার জন্য ভার্চ্যুয়াল কারেন্সি আদান-প্রদান করেন। এমন অবৈধ কার্যক্রম পরিচালনার জন্য তিনি দেশ-বিদেশের বিভিন্ন এজেন্টের কাছ থেকে কারেন্সি সংগ্রহ এবং দেশব্যাপী অনলাইন জুয়াড়িদের সরবরাহ করতেন।

গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদন বিহীন/অবৈধ বিভিন্ন প্রকার ভার্চ্যুয়াল কারেন্সির মাধ্যমে e-transaction করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে শেরেবাংলা নগর  থানায় একটি মামলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।