ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

যমুনায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
যমুনায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ

সিরাজগঞ্জ: যমুনা নদীতে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

শনিবার (১ অক্টোবর) বিকেলে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ক্ষিদ্রমাটিয়ায় যমুনা নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে মোটরসাইকেল পুরস্কার গ্রহণ করে মুকুন্দগাঁতীর সোনার তরী।

 

মুকুন্দগাঁতি ও ক্ষিদ্রমাটিয়া গ্রামবাসীর আয়োজনে ও বেলকুচি পৌরসভার সার্বিক সহযোগিতায় বর্ণিল এ নৌকাবাইচ প্রতিযোগিতায় স্থানীয় ও বিভিন্ন অঞ্চল থেকে আসা অর্ধশতাধিক নৌকা অংশগ্রহণ করে। চূড়ান্ত প্রতিযোগিতা দেখতে লাখো মানুষের ভিড় জমে যমুনার পাড়ে।

এ প্রতিযোগিতায় অংশ নেওয়া মাঝি মাল্লাদের বৈঠার তালে তালে মুখরিত হয়ে ওঠে পুরো যমুনার তীর। নৌকাবাইচ  দেখতে দুপুর থেকে যমুনার তীরে ভিড় জমায় নারী-পুরুষ। উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে প্রতিযোগিতা উপভোগ করেছেন দূর-দূরান্ত থেকে আসা নানা শ্রেণিপেশার মানুষ। ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান ও বৈঠার ছন্দ মাতিয়ে তোলে নৌকাবাইচের চূড়ান্ত পর্বে।

এছাড়া যেমন খুশি তেমন সাজ প্রদর্শনীও সবার দৃষ্টি কাড়ে। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে মোটরসাইকেল, ফ্রিজ, টিভিসহ নানা পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল। পৌর মেয়র সাজ্জাদুল হক রেজার সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন বেলকুচি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর্জা সোলেমান হোসেন, বড়ধুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আছির উদ্দিন মোল্লা প্রমুখ।  

মেয়র বলেন, বেলকুচিতে যমুনা নদীর তীরে গ্রাম বাংলার ঐতিহ্য নৌকাবাইচ প্রতিবছরই অনুষ্ঠিত হয়। বেলকুচি যেমন তাঁত শিল্পের জন্য পরিচিত ঠিক নৌকাবাইচের জন্য যেন বেলকুচির আর একটি পরিচিতি পায়। এ ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর নৌকাবাইচ অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।