ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফসলের সঙ্গে শত্রুতা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
ফসলের সঙ্গে শত্রুতা!

কুষ্টিয়া: কুষ্টিয়ার ভেড়ামারায় শত্রুতা করে হেলাল উদ্দিন নামে এক কৃষকের ৫ বিঘা জমির ফুলকপি কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে দিশেহারা হয়ে পড়েছেন ওই কৃষক।

শনিবার (০৮ অক্টোবর) দিবাগত রাতে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার চাঁদগ্রাম এলাকার মাঠে এ ঘটনা ঘটে। কৃষক হেলাল উদ্দিন ভেড়ামারা উপজেলার চাঁদগ্রাম এলাকার মৃত দানেজ আলী মন্ডলের ছেলে।

এদিকে মানুষের প্রতি শত্রুতা করে ফসলের এমন ক্ষতি করা চরম বর্বরতা বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

ক্ষতিগ্রস্ত কৃষক হেলাল উদ্দিন বলেন, গত দুই মাস যাবৎ ফুলকপির জমিতে মাথার ঘাম পায়ে ফেলে কঠোর পরিশ্রম করেছি। আর মাত্র ২০ দিন পরেই ফসল তুলতে পারতাম। কিন্তু রোববার (০৯ অক্টোবর) সকালে ক্ষেতে গিয়ে দেখি ফুলকপির গাছগুলো কেটে দিয়েছে কেউ। পুরো ফুলকপির ক্ষেত একদম শেষ। সেই সঙ্গে আমার বেগুনের ক্ষেতও নষ্ট করেছে দুর্বৃত্তরা।

তিনি আরও জানান, ৫ বিঘা জমি ১ লাখ টাকায় বর্গা নিয়ে ফুলকপির চাষ করছি। একটা এনজিও থেকেও কৃষি ঋণ নিয়েছি। ফসল নষ্ট করায় আমার প্রায় ৭ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে।   যারা এমন কাজ করেছে তাদের বিচার আল্লাহ একদিন করবেন।

এছাড়া দুর্বৃত্তরা তার চাচাতো ভাই শরিফের জমির ১৬ কাঁঠা জমির বেগুন গাছও কেটে নষ্ট করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় কৃষক আব্দুর রহমান জানান, যারা এ ধরনের নিষ্ঠুর কাজ করে তারা মানুষ না। শত্রুতার জের ধরে মানুষ হয়ে ফসলের এমন ক্ষতি করা চরম বর্বরতা। এ ধরনের অপরাধের বিচার না হলে আরও এমন ঘটনা ঘটতে পারে।

ভেড়ামারার চাঁদগ্রাম এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দীর্ঘদিনের শত্রুতা ও গ্রাম্য দ্বন্দ্বের জেরে এমন ঘটনা ঘটতে পারে বলে জানান স্থানীয়রা। গ্রাম্য দ্বন্দ্বের কারণে ওই এলাকায় সংঘর্ষ ও হত্যাকাণ্ডের ঘটনাও ঘটেছে।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা জানান, এ ব্যপারে আমরা কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পাওয়া যায় তাহলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

উল্লেখ্য ভেড়ামারায় শত্রুতার কারণে ফসল নষ্ট করার এমন ঘটনা প্রায়ই ঘটে। অভিযোগ করা হলেও প্রশাসনের পক্ষ থেকে দৃষ্টান্তমূলক তেমন কোনো পদক্ষেপ নিতে দেখা যায় না।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।