ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-কসভোর মধ্যে ভিসা মওকুফ চুক্তি সই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
বাংলাদেশ-কসভোর মধ্যে ভিসা মওকুফ চুক্তি সই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং কসভোর উপমন্ত্রী ক্রেশনিক আহমেতি

ঢাকা: কসভো প্রজাতন্ত্রের পররাষ্ট্র ও প্রবাসী বিষয়ক উপমন্ত্রী ক্রেশনিক আহমেতি বাংলাদেশ ও কসভোর মধ্যে প্রথমবারের মতো ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে যোগ দিতে ৪ দিনের সফরে ঢাকায় এসেছেন।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাষ্ট্রীয় অতিতি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে এফওসি অনুষ্ঠিত হয়।

এতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং কসভোর উপমন্ত্রী ক্রেশনিক আহমেতি বাংলাদেশ ও কসভো প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

বৈঠক চলাকালে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। আলোচনার পর দুই দেশের মধ্যে অফিসিয়াল এবং কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে সোমবার ফরেন সার্ভিস একাডেমিতে একটি আলোচনার আয়োজন করা হয়েছিল, যেখানে কসভোর সফররত উপ-পররাষ্ট্রমন্ত্রী ‘কসভো: উন্নয়ন, রাষ্ট্র গঠন এবং বৈদেশিক নীতি’ শীর্ষক এক বক্তব্য দেন। এতে সভাপতিত্ব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী।

উপমন্ত্রী আহমেতি বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবার তিনি বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই এবং ডিসিসিআই-এর প্রতিনিধিদলও উপমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ ও কসভোর মধ্যে বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা করবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।