ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিমের মূল্য সহনীয় রাখতে পোলট্রি খাদ্যে ভর্তুকির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
ডিমের মূল্য সহনীয় রাখতে পোলট্রি খাদ্যে ভর্তুকির দাবি

ঢাকা: ভোক্তা পর্যায়ে ডিমের মূল্য সহনীয় রাখতে পোলট্রি খাদ্যে ভর্তুকি দাবি করেছে  বাংলাদেশ অ্যানিমেল এগ্রিকালচার সোসাইটি ইন্টারন্যাশনাল এগ কমিশন।

শুক্রবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে ‘ডিমের পুষ্টি ও বাংলাদেশের এগ ইন্ডাস্ট্রি’ শিরোনামে এক গোল-টেবিল বৈঠক থেকে এ দাবি জানানো হয়।

এতে উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এই এম. সফিকুজ্জামান,  বাংলাদেশ অ্যানিমেল এগ্রিকালচার সোসাইটির সভাপতি কৃষিবিদ মো. মোরশেদ আলম, দৈনিক প্রথম আলো পত্রিকার যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, গ্লোবাল টেলিভিশনেট এর সিইও সৈয়দ ইশতিয়াক রেজা,  ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ, ভ্যালু চেইন বিশেষজ্ঞ ড. আনিসুর রহমান, পুষ্টিবিদ সামিয়া তাসনিম এনি প্রমুখ।  

ড. কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডিবিসি টেলিভিশনের সম্পাদক প্রণব সাহা।

অনুষ্ঠানে বক্তারা ডিমের বর্তমান বাজারমূল্যে উদ্বেগ প্রকাশ করেন। তবে, এ শিল্পের সঙ্গে জড়িত বক্তারা বিশ্ববাজারে পোল্ট্রি ফিডের কাঁচামালের ঊর্ধ্বগতি, আন্তর্জাতিক ও স্থানীয় পরিবহন ব্যয় বৃদ্ধি এবং সম্প্রতি মার্কিন ডলারের অপ্রাপ্যতাকে দায়ী করেন।

ভোক্তা পর্যায়ে ডিমের মূল্য সহনী পৰ্য্যায়ে রাখতে পোলট্রি খাদ্যে ভর্তুকী প্রয়োজন বলেও জানান তারা।  

পোলটি বোর্ড গঠনের মাধ্যমে এই শিল্পকে সুসংহত করা সম্ভব উল্লেখ করে তারা বলেন, ডিম ক্রয়-বিক্রয়ের জন্য দেশের সব গুরুত্বপূর্ণ ডিম বিপনন কেন্দ্রে ‘অ্যাকশন হাউজ’ স্থাপন করে ন্যায্যমূল্যে ডিম বিপনন করা প্রয়োজন এবং এ ব্যাপারে সরকারকে পদক্ষেপ নিতে হবে।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ অ্যানিমেল এগ্রিকালচার সোসাইটির সভাপতি কৃষিবিদ মো. মোরশেদ আলম বিশ্ব ডিম দিবস এবং বাংলাদেশের পোলট্রি শিল্পের ওপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এতে তিনি বলেন, প্রতিটি ডিম উৎপাদনে ১০ টাকা ৪৪ পয়সা খরচ হয়। এর সঙ্গে অনন্য খরচ ২ টাকা ৭০ পয়সা যোগ হয়। সবকিছু মিলে বর্তমান বাজার অনুযায়ী একটি ডিমে ১৩ টাকা ১৪ পয়সা খরচ হয়।

তিনি আরও বলেন, ডিমের দাম সহনীয় পর্যায়ে রাখতে হলে আমাদেরকে পোল্ট্রি ফিডে ভর্তুকি দিতে হবে। অন্তত ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

প্রসঙ্গত প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্বব্যাপী পালিত হয় ‘বিশ্ব ডিম দিবস’।

এ উপলক্ষে আজ (১৪ অক্টোবর) অ্যানিমেল এগ্রিকালচার সোসাইটি সাধারণ মানুষের মাঝে সিদ্ধ ডিম, বর্ণিল টি-শার্ট বিতরণ করেছে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।