ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণে অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণে অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণে অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

ঢাকা: পৃথিবী জুড়ে জলবায়ুর সংকট মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের নিয়ে গঠিত বৈশ্বিক প্লাটফর্ম সি-৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড, ২০২২ অর্জন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে সি-৪০ এবারের শীর্ষ সম্মেলনে ডিএনসিসি মেয়রের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণ করতে ঐক্যবদ্ধ ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার অর্জন করেন। এবারে প্রতিপাদ্য (ইউনাইটেড ইন বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্স ক্যাটাগরি) ইউনাইটেড ইন অ্যাকশনের সঙ্গে মিল রেখে মোট পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মেয়রদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

পুরস্কার গ্রহণ শেষে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এ স্বীকৃতি পৃথিবী জুড়ে জলবায়ুর ভবিষ্যৎ সংকট মোকবিলায় সামনে থেকে পথ দেখাবে। আমরাদের একটু একটু অবদান সমন্বিতভাবে এ পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাসযোগ্য করে তুলবে।

তিনি বলেন, করোনা, ক্লাইমেট চেঞ্জ ও কনফ্লিক্টের এ সময়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মনে রাখতে হবে সবাই নিরপাদ না হলে কেউ নিরাপদ থাকবে না। এমনকি মানব সভ্যতা বিলুপ্তির মুখে পড়তে পারে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন একটি সবুজ আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। উন্মুক্তস্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, ৪টি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ ও ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, ২টি কবরাস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রম এ পুরস্কার প্রাপ্তিতে ভূমিকা রেখেছে।

প্রসঙ্গত, ব্লুমবার্গ ফিলানথ্রপিস বিশ্বের ৯৪১টি শহর এবং ১৭৩টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে, যেন সর্বাধিক সংখ্যক মানুষের জন্য আরও ভাল, দীর্ঘ জীবন নিশ্চিত করা যায়। সংস্থাটি দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসার জন্য পাঁচটি ক্ষেত্র (কলা, শিক্ষা, পরিবেশ, সরকারি উদ্ভাবন এবং জনস্বাস্থ্য) নিয়ে কাজ করে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এমএমআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।