ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিরল বনসাই নিয়ে আগ্রহের শেষ নেই তরুণ প্রজন্মের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
বিরল বনসাই নিয়ে আগ্রহের শেষ নেই তরুণ প্রজন্মের

রাজশাহী: রাজশাহীতে বনসাই প্রদর্শনী নিয়ে আগ্রহের শেষ নেই তরুণ প্রজন্মের। কৌতুহলী মন নিয়ে ঘুরছেন মেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত।

প্রদর্শনী ও মেলায় গিয়ে তারা আশ্চর্যের ‘বনসাই’ নিয়ে নানান তথ্য জানার চেষ্টা করছেন।

বন্ধুদের সঙ্গে বনসাই প্রদর্শনীতে আসা স্কুলছাত্র আফিন আহমেদ বলছিল, বড় গাছের ছোট আকৃতির এমন রূপ আগে কখনও দেখিনি। প্রথমবারের মত বনসাই দেখে ভীষণ ভালো লাগছে। তাই ঘুরে ঘুরে বিভিন্ন গাছের সঙ্গে ছবি তুলছি।  

কলেজ শিক্ষার্থী রিফাত, সজীব ও রাতুল জানান, তারা এর আগে ইউটিউবে বনসাই দেখেছেন। তবে সরাসরি দেখে আরও বেশি ভালো লাগছে। শিক্ষার্থী বলে টাকার জন্য বনসাই কিনতে পারছেন না। তবে মেলা ঘুরে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছেন। তারা আগামীকাল আবার আসবেন বলেও জানান।

রাজশাহী নগর ভবনের গ্রীন প্লাজায় বনসাই সোসাইটি আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী ২১তম বনসাই প্রদর্শনী। করোনার কারণে গেল দুই বছর রাজশাহীতে বনসাই মেলা ও প্রদর্শনী বন্ধ হয়ে গিয়েছিলো। বৃহস্পতিবার (২০ অক্টোবর)  বিকেলে গ্রীন প্লাজায় মেলার উদ্বোধন হয়।

রাজশাহী বনসাই সোসাইটির সভাপতি সৈয়দ মাহফুজ-ই-তৌহিদ টুটু ও সাধারণ সম্পাদক সারোয়ার মুর্শেদ বলেন, উত্তরাঞ্চলে এ ধরনের বনসাই প্রদর্শনী দেখা খুবই বিরল। বনসাই আমাদের জীবনে প্রকৃতির কাছে নিয়ে যাবার একটি মাধ্যম এবং সুন্দর করার অভিনব কৌশল। বনসাই হলো প্রকৃতি প্রেমীদের ভালোবাসার প্রতিচ্ছবি। রাজশাহীতে এ ধরনের প্রদর্শনী শুরু হয় ২০০০ সাল থেকে। সবার কাছে বনসাই পরিচিতি করার লক্ষ্যে এই প্রদর্শনী।  

তারা জানান, এবারের প্রদর্শনীতে ৪৫ প্রজাতির অন্তত ৪০০টি বনসাই স্থান পেয়েছে। উল্লেখযোগ্য গাছগুলোর মধ্যে দেশি বট, পাইকর, লাইকর, শ্যাওড়া, ঘুর্নিবীচি, তমাল, বৈচি, জিলাপী, তেঁতুল, কামিনী, ফাইকাস প্রজাতির মধ্যে বেনজামিনা, রেটুসা, রামফি, গোল্ডেন, ভাইরেন্স রয়েছে।

এছাড়াও বাগান বিলাস, বাওবাব, জেড, ফাইকাস লংআইল্যান্ড, থাইচেরি, কতবেল রঙ্গনসহ বিভিন্ন রকমের আরও অনেক বনসাই গাছ। ২০ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত এই প্রদর্শনী ও মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। ক্রেতারা গাছ কিনতে পারবেন ১ হাজার টাকা থেকে শুরু করে দেড় লাখ টাকায়।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
এসএস/এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।