ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনপির সমাবেশ ঘিরে বাস-লঞ্চ বন্ধে সরকারের হাত নেই: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
বিএনপির সমাবেশ ঘিরে বাস-লঞ্চ বন্ধে সরকারের হাত নেই: তথ্যমন্ত্রী

ঢাকা: বিএনপির সমাবেশকে কেন্দ্র করে বাস-লঞ্চ বন্ধে সরকারের কোনো হাত নেই বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। বলেছেন, বিএনপি ১৩-১৪ সালে যেভাবে সমাবেশের নামে সহিংসতা চালিয়েছে, সেজন্য বাস মালিকরা উদ্বিগ্ন ছিলেন।

বিএনপির সহিংসতা থেকে বাঁচতে বাস-লঞ্চ মালিক-শ্রমিকরা ধর্মঘট ডেকেছে।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এ সময়ে ১৩, ১৪ ও ১৫ সালের সহিংসতার বিভিন্ন দৃশ্য দেখান মন্ত্রী।

তিনি বলেন, বিএনপির অপরাজনীতি এখনো অব্যাহত আছে, যে কারণে মানুষ শঙ্কিত। আসলে বিএনপি যাতে শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে পারে সেজন্য আমরা সহযোগিতা করছি। পুলিশ খুলনায় প্রচণ্ড ধৈর্যের পরিচয় দিয়েছে। পুলিশের ওপর বিএনপির লোকজন ইট পাটকেল নিক্ষেপ করেছে। একই সঙ্গে আমাদের নেতা কর্মীরাও ধৈর্যের পরিচয় দিয়েছে। ফলে বিএনপি নির্ঝঞ্ঝাটভাবে সমাবেশ করেছে।

তিনি বলেন, আপনারা জানেন যে গত শনিবার বিএনপি খুলনায় সমাবেশ করেছে। সমাবেশ করতে গিয়ে তারা খুলনায় নবনির্মিত রেল স্টেশনে ভাঙচুর করেছে। দৌলতপুরে আওয়ামী লীগ কার্যালয়ে হামলা চালিয়েছে। বিএনপি নেতারা বলেছেন, বাস-লঞ্চ বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু বাস এবং লঞ্চের মালিকরা নিজেরাই ধর্মঘট ডেকেছে। এখানে সরকার কিংবা সরকারি দলের কোনো হাত নেই।

ড. হাছান মাহমুদ বলেন, বাস-লঞ্চ মালিকদের ধর্মঘট ডাকার কারণ হচ্ছে, ১৩, ১৪ ও ১৫ সালে তাদের বাসে আগুন দেয়া হয়েছিল। জীবন্ত শ্রমিকদের পুড়িয়ে হত্যা করা হয়েছে। শুধু চলন্ত বাস-ই না, দাঁড়িয়ে থাকা বাসেও আগুন দিয়ে মানুষ হত্যা করা হয়েছে। লঞ্চে আগুন দেওয়া হয়েছে। যে কারণে স্বাভাবিকভাবেই বাস-লঞ্চের মালিক-শ্রমিকরা উদ্বিগ্ন ছিল। এসবসহ বিভিন্ন কারণে তারা ধর্মঘট ডেকেছে।

তথ্যমন্ত্রী বলেন, মির্জা ফখরুল সেখানে বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে নাকি আওয়ামী লীগ ১০টি আসনও পাবে না। আমি আশা করি, এ আশঙ্কা যেন বিএনপির বেলায় না ঘটে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস হচ্ছে অতীতে তারা যেটা বলেছিল, তাদের ক্ষেত্রেই সেটি ঘটেছে। আওয়ামী লীগের বেলায় নয়।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ২৪,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।