ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডেঙ্গুরোধে রংপুরে আগাম সতর্কতা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
ডেঙ্গুরোধে রংপুরে আগাম সতর্কতা

রংপুর: ঢাকায় এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর সংক্রমণ বাড়তে শুরু করেছে। যদিও রংপুরে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব নেই।

তবু্ও আগাম সতর্কতা হিসেবে রংপুরে মশার বংশ বিস্তার ও উপদ্রব রোধে বাড়ির আশপাশের ঝোঁপঝাড়সহ বাসার ছাদবাগান পরিস্কার পরিচ্ছন্ন রাখতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছে রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) মেয়র মুস্তাফিজার রহমান মোস্তফা।  

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে নগরীর শাপলা চত্বর শ্যামা সুন্দরী খাল ব্রিজ সংলগ্নে মশক নিধন কার্যক্রম পরিদর্শনকালে সিটি মেয়র এ কথা বলেন।  

তিনি বলেন, বাড়ির আশপাশের ঝোঁপঝাড় এবং বাসার ছাদবাগান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ময়লা-আবর্জনার স্তুপ ও দীর্ঘদিন ধরে পড়ে থাকা পানিতে মশার বংশবিস্তার সুযোগ থাকে। আমরা নগরবাসী এ বিষয়ে সচেতন হলে মশক নিধন কার্যক্রম সফল হবে।

সিটি মেয়র মোস্তফা বলেন, মশাবাহিত রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে নগরীর প্রতিটি ওয়ার্ডে মশার উৎপত্তিস্থলে অর্থাৎ ড্রেন, নালা, জলাশয় ক্যানেলে মশক নিধনে লার্ভিসাইড ও এডাল্টিসাইড স্প্রে করা হচ্ছে। এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার লক্ষ্যে মশক নিধনে চিরুনি অভিযান চলছে।

মশক নিধন কার্যক্রম পরিদর্শনকালে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা হেঁটে হেঁটে শ্যামাসুন্দরী খালের দুপাশ ঘুরে দেখেন। পরে শাপলা চত্বর বটতলা মোড়ে স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ সময় রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিয়া, বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহবুবুর রহমান মঞ্জু, বর্জ্য ব্যবস্থাপনা শাখার ৩ জোনের প্রধান মিজানুর রহমান মিজু, হাসান রাহি, শাহিনুর রহমান শাহিনসহ সিটির অন্যান্য কর্মকর্তা, কর্মচারী ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।