ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিক্ষার্থীদের আত্মবিশ্বাস-মর্যাদাবোধ তৈরির উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
শিক্ষার্থীদের আত্মবিশ্বাস-মর্যাদাবোধ তৈরির উদ্যোগ

ঢাকা: সম্প্রতি ঢাকা ও চট্টগ্রামজুড়ে বিভিন্ন স্কুলে অনুষ্ঠিত হয়েছে ইউনিলিভারের ‘ডাভ সেলফ-এস্টিম প্রজেক্ট’ (ডিএসইপি) এর কর্মসূচি ‘ডাভ ডে’। এতে ইউনিলিভার বাংলাদেশ এর ৪০ জন কর্মী ১ হাজার স্কুল শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে ‘টিচ ফর বাংলাদেশ (টিএফবি)’ এর শ্রেণিকক্ষে ওয়ার্কশপের আয়োজন করেন।

এর মাধ্যমে তাদের আত্ম-মর্যাদাবোধ ও শারীরিক গঠন নিয়ে আত্মবিশ্বাসী হবার গুরুত্ব সম্পর্কে বোঝানো হয়।  

অনুষ্ঠানের বাস্তবায়ন অংশীদার হিসেবে ছিল ‘টিচ ফর বাংলাদেশ’, এটি একটি অলাভজনক সংস্থা যেটি বাংলাদেশের সব শিশুর জন্য মানসম্পন্ন শিক্ষা দেওয়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।  

ইউনিলিভার বাংলাদেশের বিউটি অ্যান্ড ওয়েলবিং ও পার্সোনাল কেয়ার-এর মার্কেটিং ডিরেক্টর আফজাল হাসান খান বলেন, প্রতি ১০ জনের মধ্যে আটজন মেয়ে তাদের বাহ্যিক অবয়ব নিয়ে এতটা উদ্বিগ্ন থাকে যে, তারা এ কারণেই গুরুত্বপূর্ণ অনেক বিষয়েই অংশ নিতে চায় না এবং এ চিত্রটা আমরা বদলাতে চাই। টিম মেম্বারদের সঙ্গে নিয়ে এই ‘ডাভ ডে’তে আমরা নিশ্চিত করতে চাই যে-তরুণী ও তরুণরা যাতে ইতিবাচক মানসিকতা নিয়ে তাদের নিজেদের বুঝতে পারা ও উপভোগ করার মাধ্যমেই বেড়ে উঠে। এ কারণেই আমরা তাদের মধ্যে নিজেদের সম্ভাবনা অনুধাবন ও আত্ম-মর্যাদাবোধ তৈরিতে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি।

‘টিচ ফর বাংলাদেশ’-এর ভারপ্রাপ্ত সিইও ইজমা রহমান বলেন, টিচ ফর বাংলাদেশ, বিশ্বাস করে প্রতিটি শিশুই ভালোবাসা, মর্যাদা ও প্রগাঢ় মমতার দাবিদার। ডাভ ডে উপলক্ষে ইউনিলিভারের সঙ্গে এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা আত্মবিশ্বাসী যে, আমাদের শিক্ষার্থীরা বুঝতে পারবে তথাকথিত সৌন্দর্যের ধারণা সামাজিকভাবে আরোপিত এবং তারা তাদের মতোই করেই সুন্দর ও ভালোবাসার যোগ্য। টিএফবি এর লক্ষ্য শিশুদের সর্বোচ্চ সম্ভাবনা কাজে লাগাতে সহযোগিতা করা। দুটি প্রতিষ্ঠানের যৌথ স্বপ্ন পূরণের অংশ হিসেবে, এই অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।

আত্মবিশ্বাসী আগামী প্রজন্ম গড়ে তোলার উদ্দেশ্যে, আগামী ২০৩০ সালের মধ্যে ‘ডাভ’ বাংলাদেশে ৫০ লাখ শিশুকে শারীরিক গঠনের ব্যাপারে আত্মবিশ্বাসী করা এবং তাদের মাঝে আত্ম-মর্যাদাবোধ তৈরিতে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।  

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।