ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফটোগ্রাফিতে আন্তর্জাতিক পুরস্কার পেলেন অভিজিৎ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
ফটোগ্রাফিতে আন্তর্জাতিক পুরস্কার পেলেন অভিজিৎ 

ফরিদপুর: ফটোগ্রাফিতে আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন ফরিদপুরের অভিজিৎ ভক্ত। তিনি ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের অর্নাস শেষ বর্ষের ছাত্র।

বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ তাকে জানিয়েছেন যে, বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশ নিয়ে মনোক্রম কাটাগরিতে (সাদাকালো) তিনি এ বছর 'এসএসএস গোল্ড মেডেল' বিজয়ী হয়েছেন। ইতোমধ্যেই ঢাকায় আয়োজিত বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির এক অনুষ্ঠানে তাকে তার স্বীকৃতির সদনপত্র তুলে দেন অতিথিরা।

সৌখিন ফটোগ্রাফার অভিজিৎ ভক্ত জানান, একজন বড় ফটোগ্রাফার হওয়ার স্বপ্ন থেকেই তিনি মোবাইল দিয়ে নদী, আকাশ, ফুল-পাতা ও প্রকৃতির ছবি তোলেন। আর ভালো লাগা থেকেই তার ছবি তোলা শুরু। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) এর কম্পিটিশনের সার্কুলার আসার পর এক রকম অনিশ্চয়তার ওপর ছবি সাবমিট করলাম। এরপর গত অক্টোবর মাসে অনলাইনে বাংলাদেশ সময় সকাল ১১টার দিকে এসএসএস গোল্ড মেডেল বিজয়ী হিসেবে আনুষ্ঠানিকভাবে অভিজিৎ ভক্ত এর নাম ঘোষণা করে বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। সেখানে তার পাঠানো চারটি ছবি এক্সেপটেন্স হয় এবং একটি ছবিতে এসএসএস গোল্ড মেডেল বিজয়ী হই। পুরস্কারপ্রাপ্ত ছবিটি ফরিদপুরের ধলার মোড় থেকে মোবাইল ফোন দিয়ে তোলা।  

অ্যাওয়ার্ড কর্তৃপক্ষও তাকে জানিয়েছে, পুরো পৃথিবীর মধ্যে মোট ১০৩টি ছবি পুরস্কার পেয়েছে। এর মধ্যে তিনি একটি এসএসএস গোল্ড মেডেল বিজয়ী হয়েছেন। মেডেলটি তুর্কি থেকে পাঠানো হবে।

অভিজিৎ খুব ছোট থেকে বাবার ও বড় ভাইয়ের মোবাইল ফোন দিয়ে ফুল-পাতার ছবি তুলতেন। ধীরে ধীরে নিজে মোবাইল ফোন কেনার পর থেকে টুকটাক বাইরের ছবি তোলা শুরু করেন। অনার্স প্রথম বর্ষে এসে ক্যামেরা কেনার ইচ্ছা থাকলেও নানান কারণে ক্যামেরা কেনা হয়ে ওঠেনি। এরপর বন্ধুদের ক্যামেরা দিয়ে ছবি তুলে বেড়াতেন। এ সময় জেলা পর্যায়ে বিভিন্ন সম্মাননাও পেয়েছেন। অনার্স ৩য় বর্ষে ওঠার পর নিজের টাকা দিয়ে প্রথম ক্যামেরা কেনা হয়। বিকেল হলেই একা একা ফরিদপুরের বিভিন্ন আনাচে-কাঁনাচে ঘুরে ঘুরে ছবি তোলা তার নেশা। নতুন নতুন কম্পোজিশনে ছবি তোলার জন্য বেশ জনপ্রিয় অভিজিৎ।  

অন্যদিকে ফরিদপুর ফটোগ্রাফিক সোসাইটি (এফপিএস) -এ সদস্য হলে তাদের সঙ্গে নিয়মিত ছবি তোলা নিয়ে আলোচনা করে নিজেকে প্রস্তুত করতে থাকেন তিনি। বর্তমানে স্ট্রিট ফটোগ্রাফির পাশাপাশি ওয়েডিং সেক্টরেও কাজ করছেন তিনি। এছাড়া তার তোলা রঙিলা চায়ের দোকানের ছবি ফ্রান্সের একটি ম্যাগাজিনে ছাপা হয়। গত মার্চে খুলনা ফটোগ্রাফিক সোসাইটি (কেপিএস) থেকে আয়োজিত ন্যাশনাল এক্সিবিশনে অভিজিৎ সারাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেন।

অভিজিৎ ভক্ত ফরিদপুর শহরের গোয়ালচামট হাউজিং এস্টেটের বাসিন্দা। তার বাবা প্রশান্ত কুমার ভক্ত অবসরপ্রাপ্ত অ্যাকাউন্স অফিসার মা ভারতী রানী দাস ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের নাসিং সুপারভাইজার।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।