ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জিএম কাদেরের নামে করা এক মামলা খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
জিএম কাদেরের নামে করা এক মামলা খারিজ

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মাদ কাদেরের (জিএম কাদের) সমস্ত কার্যক্রম অবৈধ ঘোষণা চেয়ে করা একটি মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

সোমবার (০৭ নভেম্বর) ঢাকার দ্বিতীয় সহকারী জজ আদালত এ আদেশ দেন।

জি এম কাদেরের আইনজীবী কলিমউল্যাহ মজুমদার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জিএম কাদেরের জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে ক্ষমতা চ্যালেঞ্জ করে তিনটি মামলা করা হয়। যার মধ্যে এই মামলাটি হয়েছিল চলতি বছর ১১ এপ্রিল। গত ২৩ অক্টোবর আমরা জবাব দাখিলসহ আর্জি খারিজের আবেদন করি। শুনানি শেষে আদালত আজ সেই আবেদন মঞ্জুর করে আদেশ দেন।

তিনি আরও বলেন, বাদী নাফিজ মাহবুব নিজেকে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দাবি করে মামলাটি করেন। প্রকৃতপক্ষে তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির অনুমোদিত কোনো পদেই নেই। এছাড়া তিনি গাজীপুরের তিন নেতার বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করেছেন, যাদের মধ্যে তিনি নেই। তাই মামলাটি করার ক্ষেত্রে তার কোনো লোকাস স্ট্যান্ডি (স্বার্থ সংশ্লিষ্টতা) নেই।

মামলায় জিএম কাদের ছাড়াও জাতীয় পার্টির মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও নির্বাচন কমিশন সচিবকে বিবাদী করা হয়।

মামলায় বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জিএম কাদের হাইকোর্ট বিভাগের একটি রীট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছর ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

এরপর গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযোদ্ধা বিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন, যেটি অবৈধ। তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ৫ মার্চের বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রীট ১৫০৫১/২০১৯ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়।

বাংলাদেশ সময়: ২৩৪১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
কেআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।