ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্কুলছাত্র শাকিল হত্যা: ১৬ বছর পর দুই আসামি আটক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
স্কুলছাত্র শাকিল হত্যা: ১৬ বছর পর দুই আসামি আটক 

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার কসবা এলাকার সপ্তম শ্রেণির ছাত্র আতিকুর রহমান শাকিল (১৪) হত্যা মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আটক দুজন হলো- মো. কবির হোসেন (৩৭) ও মো. ইকবাল (৪২)।

হত্যাকাণ্ডের ১৬ বছর পর মঙ্গলবার (৮ নভেম্বর) কুমিল্লার বুড়িচং এলাকা থেকে তাদের আটক করা হয়।  

বুধবার (৯ নভেম্বর) র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি জানান, ২০০৬ সালের ১৫ অক্টোবর সন্ধ্যায় পারিবারিক দ্বন্দ্বের জের ধরে কবির ও ইকবালসহ আরও কয়েকজন মিলে সপ্তম শ্রেণির ছাত্র শাকিলকে বাড়ি থেকে ডেকে নিয়ে যান। এরপর শাকিলের বাড়ির পশ্চিম পাশে জাহের মিয়ার ধান ক্ষেতে তাকে নৃশংসভাবে গলাকেটে ও পায়ের রগ কেটে হত্যা করে। এ ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।  

তিনি আরও জানান, এ মামলায় কসবা থানা পুলিশ ১১ জন আসামিকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে ২০০৯ সালের ১৯ ফেব্রুয়ারি ১১ জন আসামির মধ্যে একজনকে মৃত্যুদণ্ড ও ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। তাদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন ও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত সাতজন আসামি পলাতক রয়েছে।

র‌্যাব-২ এর সিও জানান, আসামিরা সাজাপ্রাপ্ত হলেও তারা পলাতক জীবনযাপন করতে থাকে। গত ২৫ এপ্রিল হাইকোর্ট এ মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি কবির ও ইকবালের যাবজ্জীবন কারাদণ্ডের রায় বহাল রাখেন। তবে তারা পলাতক ছিল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল গত ৮ নভেম্বর সন্ধ্যায় কুমিল্লার বুড়িচং এলাকা থেকে দুই আসামিকে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আসামিরা হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করেছে। এছাড়াও আটক দুজনের দেওয়া তথ্য যাচাই বাছাইয়ের চেষ্টা চলছে।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।