ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

যশোরে শতবর্ষী গাড়িবহর দেখে উচ্ছ্বসিত দর্শনার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
যশোরে শতবর্ষী গাড়িবহর দেখে উচ্ছ্বসিত দর্শনার্থীরা

যশোর: প্রায় শত বছরের পুরোনো বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ২০টি গাড়ি নিয়ে বাংলাদেশ ভ্রমণে এসেছিলেন ইউরোপের একদল পর্যটক। কয়েকটি জেলা ঘুরে ৪দিন পর বৃহস্পতিবার (১০ নভেম্বর) তারা যশোরের একটি হোটেলে পৌঁছান।

এখানে এক রাত অবস্থান করে শুক্রবার (১১ নভেম্বর) সকালে তারা বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে গেছেন।

৬ নভেম্বর সকালে ভারতের ডাউকি সীমান্ত হয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন সম্পন্ন করে বাংলাদেশ আসেন ৪৩ জনের এই পর্যটক দল। এরপর মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে তারা গাজীপুরের সারাহ রিসোর্টে এসে পৌঁছান। সারাহ রিসোর্টে রাত্রিযাপন শেষে বুধবার সকালে তারা পাবনার উদ্দেশ্যে রওনা হন। পাবনায় এক রাত থেকে পৌঁছান যশোর। এরপর যশোরের বেনাপোল স্থলবন্দর হয়ে কলকাতায় গেছেন তারা।

ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হন তারা। যশোরে মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক রূপ, রস আর আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন এসব বিদেশি।

গত ২০ অক্টোবর থেকে শুরু হওয়া আন্তর্জাতিক ইস্ট ইন্ডিয়া হিমালয় ভিনটেজ কার র‌্যালিতে অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করবে। ২৪ দিনের ভ্রমণে ৩ হাজার ২৪৪ কিলোমিটারের পথ পাড়ি দিয়ে র‌্যালিটি ১২ নভেম্বর কলকাতায় শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে, শত বছরের পুরানো নামিদামি মডেলের গাড়ি দেখে উচ্ছ্বসিত হয়েছেন যশোরের মানুষ। রাস্তায় দাঁড়িয়ে তারা গাড়ির র‌্যালি দেখেছেন।  

হাফিজুর রহমান নামে ৬০ বছরের এক পথচারী বলেন, আমার বয়সে আগে এমন ডিজাইনের গাড়ি দেখিনি। প্রথম নিজের চোখে দেখছি, অনেক ভালো লাগলো।

নাবিলা রহমান নামে এক কলেজছাত্রী বলেন, টেলিভিশনে বিদেশি চ্যানেলে এসব গাড়ি দেখেছি। তবে আজ বাস্তবে দেখে দারুণ লেগেছে। আমি ফোনে ভিডিও করেছি, বাড়িতে যেয়ে ছোট ভাইকে দেখাব।

বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে এই ভ্রমণে বের হয়েছেন। শত বছরের পুরনো মডেলের এসব গাড়ি  নিয়ে ভ্রমণ পিপাসু পর্যটকরা ভারতের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকেন। প্রতিবছর তারা এই অ্যাডভেঞ্চার আনন্দ শোভাযাত্রা করে থাকেন।

দি জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, পর্যটক দলটি বাংলাদেশে এসে অনেক খুশি হয়েছেন। এ দেশের সাংস্কৃতি, আচার-আচারণ তাদের পছন্দ হয়েছে। এদের অনেক গাড়ি ৮০-১০০ বছরের পুরানো। তারা বাংলাদেশের প্রকৃতি ও সৌন্দর্য দেখে অভিভূত। শুক্রবার বেনাপোল দিয়ে ভারতে গেছেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ১১ নভেম্বর, ২০২২
ইউজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।