ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘৫ মহাসড়ক আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
‘৫ মহাসড়ক আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব’ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভাপতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, হাইকোর্টের একটি নির্দেশনা আছে মহাসড়কগুলোতে তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না, তাই পাঁচ মহাসড়ক আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিআরটিয়ের সদর কার্যালয়ের জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৯তম সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা ঠিক করেছি ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা- সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম এ মহাসড়কগুলোতে ব্যাটারি চালিত অটোরিকশা ও ইজিবাইক চলাচল আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব। হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে দেশের গুরুত্বপূর্ণ ২২ মহাসড়কে থ্রি হুইলার চলাচল নিষিদ্ধ করেছে সরকার। তবে সেই সিদ্ধান্ত থেকে সরকার অনেকটাই সরে এসেছে। ২২টি মহাসড়কের মধ্যে শুধুমাত্র পাচঁটি মহাসড়ক নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

দেশের বাইশটি মহাসড়ক থাকলেও শুধু পাঁচটিতে কেন পর্যবেক্ষণ করা হবে এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, পুলিশ এবং ম্যান পাওয়ার অত বেশি নেই যে সবগুলোতে পর্যবেক্ষণ করবে। আপাতত গুরুত্বপূর্ণ পাঁচটি সড়কে পর্যবেক্ষণ করা হবে। ধীরে ধীরে বাড়বে। এর ওপরে একটা নীতিমালা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএমআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।