ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

এবার সৈকতে ভেসে এলো অসংখ্য মাছ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এবার সৈকতে ভেসে এলো অসংখ্য মাছ!

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকত জুড়ে শুধু মাছ আর মাছ। জালে অতিরিক্ত মাছ ধরা পড়ায় সৈকতে ফেলে দিয়ে চলে যাচ্ছেন জেলেরা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে দুপুরে সৈকতের লাবনী, শৈবাল ও ডায়াবেটিক পয়েন্ট এলাকায় এসব মাছ ভেসে আসে। এসব মাছ নিতে ভিড় করেন পর্যটক ও স্থানীয়রা।

লাবনী পয়েন্টে গিয়ে দেখা গেছে, পর্যটক আর স্থানীয়রা ভেসে আসা মাছ কুড়িয়ে নিচ্ছেন।  পোয়া, ইলিশসহ নানা প্রজাতির জেলেদের ফেলে যাওয়া মাছ নিতে ব্যস্ত তারা।

এফবি আরিফ ফিশিং ট্রলারের মাঝি আবুল কাসেম বলেন, সকাল ১০টার দিকে লাবনী ও শৈবাল পয়েন্টের মাঝামাঝি জায়গায় জাল ফেলেছি। জাল টানার সময় আমরা বুঝতে পারছিলাম অনেক মাছ আটকা পড়েছে। আমাদের ট্রলার ছোট থাকায় অনেক মাছ জাল থেকে ছাড়িয়ে সৈকতে ফেলে দিয়েছি। আমাদের মতো আরও অনেকে এমনভাবে মাছ ফেলে যাচ্ছেন। আজ জালে প্রচুর মাছ ধরা পড়ছে।

ট্যুরিস্ট পুলিশ কর্মকর্তা উপ-পরিদর্শক শামীম হোসেন বাংলানিউজকে বলেন, যখন শুনেছি সৈকতে মাছ পড়ে আছে। তখন আমিও সেখান থেকে এক বস্তা মাছ নিয়েছি। অনেকেই মাছ কুড়িয়ে নিয়েছে। সেখানে পোয়া, ইলিশ ও ছুরিসহ বিভিন্ন ধরনের মাছ ছিল। অতিরিক্ত মাছ জালে ধরা পড়ায় জাল তুলতে পারেননি জেলেরা। তাই তারা মাছগুলো ছেড়ে দিয়েছে। আবার অনেক জেলেরা মাছ নিতে না পেরে সৈকতে ফেলে দিয়েছেন।

তিনি বলেন, স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও মাছ কুড়িয়ে নিয়েছেন। আবার অনেকে সেই মাছ সৈকতেই বিক্রি করছেন। অনেকে আবার বস্তায় করেও মাছ নিয়ে যাচ্ছেন।

সৈকতের লাইফগার্ড ইনচার্জ ওসমান গণি বাংলানিউজকে বলেন, সকালে সৈকতে মাছ ভেসে আসতে দেখা যায়। এরপর পর্যটক ও স্থানীয়রা এসব মাছ কুড়িয়ে নিয়ে যান। ধারণা করা হচ্ছে জেলেদের জালে অতিরিক্ত মাছ ধরা পড়েছে। মাছ নিতে না পারায় অতিরিক্ত মাছগুলো সাগরে ফেলে দিচ্ছেন জেলেরা।

বিচের কর্মী মাহাবুবুর রহমান বলেন, ফেলে দেওয়া মাছগুলো মূলত সৈকতে পড়ে আছে। সেগুলো সবাই নিয়ে যাচ্ছেন। এতে সৈকতে তৈরি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।